রাজ্যশিক্ষা

রাজ্যে এত শিক্ষকের প্রয়োজনীয়তা কেন? প্রশ্ন ছুঁড়ে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

রাজ্যে এত শিক্ষকের প্রয়োজনীয়তা কেন? প্রশ্ন ছুঁড়ে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু

ইতিমধ্যে দশ হাজার শিক্ষকের প্রয়োজন বলে ঘোষণা করা হয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে। কিন্তু আদৌ কী এতো শিক্ষকের প্রয়োজন? নাকি এর জেরে রাজ্যে অর্থের অপচয় হচ্ছে? এই মর্মেই আদালতে প্রশ্ন ছুঁড়ে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু (Justice Biswajit Basu)।

এদিন তাঁর পর্যবেক্ষণে সরাসরি এই নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি। তাঁর মন্তব্য, “দশ হাজার শিক্ষকের প্রয়োজন বলে ঘোষণা করা হয়েছে, এদিকে চার লাখের কিছু কম ছাত্র এবার মাধ্যমিকে বসছে। এই অতিরিক্ত শিক্ষকের কি প্রয়োজন? কী লাভ ? এতে অর্থের অপচয় হচ্ছে।”

বিচারপতি বসু (Justice Biswajit Basu) আরও বলেন, “যে স্কুলে পড়ুয়া কম রয়েছে সেখানকার ছাত্রদের কাছের অন্য স্কুলে পাঠিয়ে দিন।” “শিক্ষকদের অন্যত্র বদলি করুন।” স্কুল শিক্ষা দফতরকে এমনই পরামর্শ বিচারপতি বিশ্বজিৎ বসুর (Justice Biswajit Basu)। শিক্ষামন্ত্রীকে বলে স্কুল শিক্ষা দফতরকে আইনে বদল আনার পরামর্শ দেন বিচারপতি বিশ্বজিৎ বসু (Justice Biswajit Basu) ।

স্কুল শিক্ষা দফতরের কাছে বিচারপতির (Justice Biswajit Basu) পরামর্শ, “একাধিক স্কুলে ৩০, ৩৫, ৫০ জন পড়ুয়া, অথচ দেখা যাচ্ছে ১০-১৫ জন শিক্ষক আছেন। অন্যত্র বদলি করুন তাঁদের। নিজের অধিকারের HRA, CL, PL, CCL চাইছেন, কিন্তু পড়ুয়াদের অধিকারের কী হবে?” রাজ্যের শিক্ষকদের উদ্দেশ্যে রাখেন বিচারপতি তাঁর আজকের এজলাসে। তাঁর মন্তব্য, “সরকারি টাকায় নিজের সন্তানকে বেসরকারি স্কুলে পাঠাচ্ছেন সরকারি স্কুলের শিক্ষকরা। ভাল কথা, কিন্তু নিজের স্কুলের সন্তানসম পড়ুয়াদের খেয়াল রাখছেন তো ?

আরও পড়ুন ::

Back to top button