বর্ধমান

হকার্স মার্কেটের ১২টি দোকানে ঝুললো তালা, দীর্ঘ কয়েক বছর ভাড়া না পাওয়ার অভিযোগ পৌরসভার

হকার্স মার্কেটের ১২টি দোকানে ঝুললো তালা, দীর্ঘ কয়েক বছর ভাড়া না পাওয়ার অভিযোগ পৌরসভার

বছরের পর বছর ধরে পুরসভা কে ভাড়া না মিটিয়েই বর্ধমান শহরে ব্যবসা করে চলেছেন বহু ব্যবসাদার। বর্ধমান পুরসভার পক্ষ থেকে এই ধরনের ব্যবসায়ীদের সতর্ক করে একাধিকবার নোটিশ দিয়ে ভাড়া মেটানোর জন্য জানানো হলেও অভিযোগ তারা তাতে কর্ণপাত করেননি। এমনকি পুরসভার কাছে ঘর ভাড়া নিয়ে পুরসভা কে না জানিয়েই অন্যকে বেশি টাকায় সেই ঘর ব্যবসা করার জন্য ভাড়ায় দিয়ে রেখেছে বলে অভিযোগ জমা পড়েছে পুরসভায়। অনেকে আবার পুরসভার সম্পত্তি অন্যকে বিক্রি করে দিয়েছে বলেও অভিযোগ পেয়েছে পুরসভা।

এবার সেই অভিযোগের ভিত্তিতে সোমবার বিকেলে খোদ বর্ধমান পুরসভার চেয়ারম্যান পরেশ চন্দ্র সরকার কোর্ট কম্পাউন্ড চত্বরে অবস্থিত হকার্স মার্কেটের ১২টি ঘরের তালার উপরে তালা ঝুলিয়ে দিলেন। তিনি সাফ জানিয়েছেন, হয় ভাড়া মিটিয়ে ব্যবসা করতে হবে নয়তো ঘর ছেড়ে দিতে হবে। উল্লেখ্য এই হকার্স মার্কেট টি বর্ধমান পুরসভার সম্পত্তি। এক সময়ে বি সি রোডের দুদিকের হকার দের পুনর্বাসনের লক্ষ্যে এই মার্কেটটি তৈরি করা হয়েছিল। সেই সময় বহু হকার এই মার্কেটে পুরসভার কাছে আবেদনের ভিত্তিতে ঘর পেয়েছিলেন।

কিন্তু পরবর্তীকালে পুরসভা দেখেছে কেউ তিন বছর, কেউ চার বছর আবার কেউ সাত বছর ধরে পুরসভা কে ঘরের টাকা মেটায়নি। পরেশ চন্দ্র সরকার বলেন,’ যারা পুরসভার সম্পত্তি গায়ের জোরে দখল করে, অন্যায়ভাবে দখল করে, প্রতারণা করে দখল করে রেখেছে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হচ্ছে। আজকে ১২জনের দোকানে তালা মারা হয়েছে এটা গুরুত্বপূর্ণ নয়, বরং এই ১২জনের মাধ্যমে ১২০০দোকানদার কে বার্তা দেওয়া হয়েছে।

এরই পাশাপাশি হকার্স মার্কেটের একটা অংশ পুরোটাই স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কে ভাড়া দেওয়া রয়েছে। চেয়ারম্যান জানিয়েছেন, ভাড়া বাবদ প্রায় ৪কোটি টাকা বকেয়া রয়েছে ব্যাংকের। ব্যাংক কর্তৃপক্ষকে এই টাকা সত্তর মিটিয়ে দেওয়ার জন্য জানানো হয়েছে। কারণ পুর এলাকার নাগরিকদের সঠিক পরিষেবা দিতে গেলে পুরসভার যত সম্পত্তি, বাজার, বিল্ডিং আছে সেখানকার ভাড়া বাবদ অর্থ নিয়মিত আসা খুব জরুরী। সুতরাং যারাই পুরসভার ভাড়া বাকি রেখে ব্যবসা করছেন তাদের বিরুদ্ধে এবার ব্যবস্থা গ্রহণের পথেই হাঁটবে পুরসভা।’

আরও পড়ুন ::

Back to top button