স্বাস্থ্য

ভুঁড়ি কমাতে নিত্য লেবু-জল খাচ্ছেন? ক্ষতিকর দিকগুলো জানেন তো

ভুঁড়ি কমাতে নিত্য লেবু-জল খাচ্ছেন? ক্ষতিকর দিকগুলো জানেন তো

গরম থেকে বাঁচতে আজকাল অনেকেরই ভরসা লেবু মিশ্রিত জল। কেউ আবার শরীরকে ডিটক্স করার জন্যও লেবু মেশানো জল খেয়ে থাকেন। অনেকের আবার বিশ্বাস, এই পানীয় পেটের চর্বি তথা ভুঁড়ি কমায়। তাতে উপকারও মেলে বেশ।

তবে কিছু খারাপ দিকও আছে। তাই আপনার যদি প্রতিদিন লেবু মেশানো জল পান করার অভ্যাস থাকে, তাহলে উপকারের পাশাপাশি এর ক্ষতিকর দিকগুলোও জেনে রাখুন। বেশি পরিমাণে লেবু মিশ্রিত জল পান করলে এই ক্ষতিগুলি শরীরে ঘটতে পারে-

হজমের সমস্যা
লেবুর জলে মধু মিশিয়ে খেলে তা হজমে সাহায্য করে। তবে কেউ কেউ এ পানীয় খাওয়ার পর সারা দিন পেট ব্যথা এবং বুক জ্বালার অভিযোগ করেন। এর কারণ হলো হজমের গতি ধীর থাকা। এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, লেবুতে অ্যাসিডের পরিমাণ বেশি থাকায় আলসারের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

আরও পড়ুন :: মানবদেহের ‘দ্বিতীয় মস্তিষ্ক’ অন্ত্রকে ভালো রাখতে করণীয়

জলশূন্যতার কারণ হতে পারে
লেবুর জল একটি দারুণ ডিটক্স পানীয়। যা পান করার পর শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের হয়ে যায়। এই টক্সিনগুলো সাধারণত প্রস্রাবের সাহায্যে শরীর থেকে বেরিয়ে যায়। এমন অবস্থায় জল কম পান করলে ঘন ঘন প্রস্রাব থেকে ইলেক্ট্রোলাইট বের হতে থাকে। যার কারণে ক্লান্তি, শুষ্ক ঠোঁট, অতিরিক্ত তৃষ্ণা এবং জল শূন্যতার অভিযোগ করেন অনেকেই।

মাইগ্রেনের কারণ
বেশি পরিমাণে লেবুর জল পান করলে মাথা ব্যথা বা মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, সাইট্রাস ফলগুলোতে উচ্চ পরিমাণে টাইরামিন থাকে। যা মাথা ব্যথার কারণ হতে পারে।

দাঁতে ব্যথা বা সংবেদন
লেবুর টক দাঁতে অস্বস্তি সৃষ্টি করতে পারে। অতিরিক্ত লেবুর জল পান করলে দাঁতে শিরশিরানি অনুভূত হয়। আসলে লেবুর কারণে দাঁতে জমে থাকা এনামেলের স্তর উঠে আসে। সে কারণেই চিকিৎসকরা স্পর্শকাতর দাঁতে অ্যাসিডিক খাওয়ার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন।

আরও পড়ুুন :: গরমে অনেক চুল পড়ছে? রইলো তিন উপায়

চুলের ক্ষতি
বেশি সময় ধরে লেবুর জল পান করলে চুলের ক্ষতি হতে শুরু করে। চুলের ফলিকল দুর্বল হয়ে পড়ে এবং চুল ভঙ্গুর হয়ে যায়। তাই লেবু জল উপকার করলেও স্বাস্থ্যের অবস্থা বুঝে তা পরিমিত পান করা উচিত। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন ::

Back to top button