বর্ধমান

কাটোয়ায় ভাগিরথীতে ফের উদ্ধার মৃত ডলফিন

কাটোয়ায় ভাগিরথীতে ফের উদ্ধার মৃত ডলফিন

বর্ধমান জেলার কাটোয়ায় ভাগিরথী থেকে ফের উদ্ধার হল মৃত ডলফিন । স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে খবর পেয়ে কাটোয়ার কালিকাপুর গ্রামের কাছে ভাগীরথীর চর থেকে পূর্ণ বয়স্ক ওই ডলফিনের দেহটি উদ্ধার করে বন দফতর ।

বন দফতরের কর্মীরা জানিয়েছেন,এটি একটি স্ত্রী ডলফিনটির এবং এর বয়স আনুমানিক ১৩ থেকে ১৪ বছরের মধ্যে । তবে ডলফিনটির মৃত্যু কারন নিয়ে স্পষ্ট করে কিছু জানাতে পারেননি দফতরের কর্মীরা । বনবিভাগের কাটোয়া মহকুমার রেঞ্জার শিবপ্রসাদ সিনহা জানান, ডলফিনের দেহটি ময়নাতদন্তের জন্য বর্ধমানে পাঠানো হয়েছে । ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পরেই মৃত্যুর প্রকৃত কারন জানা যাবে ।

বনদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী,বিগত তিন চার বছরের মধ্যে কাটোয়ায় ভাগীরথী থেকে ১০-১২ টি ডলফিনের দেহ উদ্ধার হয়েছে । আর প্রায় সমস্ত ক্ষেত্রেই ডলফিনের মৃত্যুর জন্য জেলেদের নাইলনের জালকেই দায়ি করা হয়েছে । এক্ষেত্রেও নাইলনের জালে জড়িয়েই ওই স্ত্রী ডলফিনটির মৃত্যু হয়েছে বলে অনুমান স্থানীয় বাসিন্দাদের ।

প্রসঙ্গত,কাটোয়ায় ভাগিরথী ও অজয়ের সঙ্গমস্থল হল মূলত গাঙ্গেয় ডলফিনের আবাসস্থল । এক দশক আগেও প্রচুর ডলফিন দেখা যেত সেখানে । কিন্তু একের পর এক ডলফিনের মৃত্যুর কারনে কাটোয়ায় গাঙ্গেয় ডলফিন তলানিতে এসে ঠেকেছে । বনদপ্তর ও প্রশাসনের সচেতনতামূলক প্রচার সত্ত্বেও কিছুতেই রোখা যাচ্ছে না ডলফিনের মৃত্যু ।

আরও পড়ুন ::

Back to top button