জানা-অজানা

শিক্ষা ছাড়া সফলতা অর্জন অসম্ভব? আচার্য্য চানক্য কি বলেছিলেন দেখুন

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

শিক্ষা ছাড়া সফলতা অর্জন অসম্ভব? আচার্য্য চানক্য কি বলেছিলেন দেখুন

পড়াশোনা করতে একেবারেই অনীহা ? কিন্তু পরীক্ষা যত ঘনিয়ে আসে, তত বেশি পড়ার চাপ বাড়ে। কিন্তু সারা বছর যদি একটানা পড়াশোনা চালিয়ে যাওয়া হয়, তাহলে পরীক্ষার সামনে মানসিক চাপও বেশি পড়ে। আচার্য চাণক্য বিশ্বাস করতেন যে শিক্ষা ছাড়া সফলতা অর্জন করা যায় না। ছাত্রের ভবিষ্যৎ সুন্দর ও মসৃণ করতে চানক্যের এই বিষয় গুলো মাথায় রেখে দিতে হবে।

– চাণক্য বিশ্বাস করতেন , যে প্রতিটি মানুষের সাফল্যের পিছনে শিক্ষার অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। শৈশব থেকেই শিশুদের সু-শিক্ষা ও সংস্কৃতি (Culture) দেওয়া হলে ভবিষ্যতে তারা একজন ভালো মানুষ ও শিক্ষার্থী হয়ে উঠবে। কিন্তু কিছু ভুল আছে যেগুলো যে কোনো শিক্ষার্থীর ক্যারিয়ারে দাগ দিতে পারে। এই ভুলগুলো শিক্ষার্থীদের সাফল্যের পথে অন্তরায়ের মতো কাজ করে।

আরও পড়ুন :: চাকরির ইন্টারভিউ প্যানেলে কোন ১০ টি প্রশ্নে কেল্লাফতে?

– চাণক্য বিশ্বাস করতেন , যে লোভ মানুষের পতনের কারণ হয়ে দাঁড়ায়। শিক্ষার্থীরা তাদের পড়াশোনার প্রতি যত বেশি নিবেদিত হবে, ভবিষ্যতে তারা তত বেশি সাফল্য পাবে। কিন্তু লোভের মায়াজালে আটকে পড়া শিক্ষার্থীরা সফলতার পথ থেকে বিপথে চলে যায়। এমন মানুষ দ্রুত সফলতাও পায় না।

– চাণক্য বিশ্বাস করতেন , যে ছাত্রের ভবিষ্যত তখনই উন্নত হতে পারে যখন তার জীবনে শৃঙ্খলা থাকে। শৃঙ্খলাকে সাফল্যের প্রথম ধাপ হিসেবে বিবেচনা করা হয়। চাণক্য বিশ্বাস করতেন যে ভালো ঘুম ও ভালো খাবার শিক্ষার্থীদের জন্য ওষুধের মতো যা তাদের সাফল্যকে বাধাগ্রস্ত করে।

– যার সঙ্গ আছে, সে একই আচরণ করে। ভালো বন্ধুরা আপনাকে সফলতার পথে নিয়ে যায়। অন্যদিকে ভুল মেলামেশা ছাত্রদের নষ্ট করে দিতে পারে। খারাপ আসক্তি , লালসা ইত্যাদি যেমন শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য বিপজ্জনক, তেমনি ভুল মেলামেশাও জীবনের প্রতিবন্ধকতার মতো কাজ করে।

– চাণক্য বিশ্বাস করতেন , যে ছাত্রের মধ্যে তার রাগ বেশি থাকে সে তার জীবনে অনেক সমস্যার সম্মুখীন হয়। শান্ত মন ও ধৈর্য নিয়ে শিক্ষার্থীদের ভবিষ্যতকে উন্নত করে। যে তার রাগকে নিয়ন্ত্রণ করেছে সে সহজেই যে কোনও বাধা অতিক্রম করে।

আরও পড়ুন ::

Back to top button