ক্রিকেট

৪২ বছরেও ফর্মের শীর্ষে এম এস ধোনি, কোথায় দাঁড়িয়ে বিরাট – রোহিত?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

৪২ বছরেও ফর্মের শীর্ষে এম এস ধোনি, কোথায় দাঁড়িয়ে বিরাট - রোহিত?

T -২০ ক্রিকেট মানেই চার ছয়ের বন্যা। এ বার অবশ্য বোলাররাও দুর্দান্ত পারফর্ম করছেন। বেশ কিছু ম্যাচে অল্প রানের পুঁজি নিয়েও জিতেছে দল। ফলে এ বারের আইপিএল (Indian Premier League) শুধু ব্য়াটারদের দাপট তা কিন্তু একেবারেই নয়। টি-টোয়েন্টি ফরম্য়াটে রান করা যেমন জরুরি, তেমনই জরুরি দ্রুত রান করা।

এ বারের আইপিএলে ২০০ প্লাস স্ট্রাইকরেট রয়েছে মাত্র দু-জনের। এক জন মহেন্দ্র সিং ধোনি, দ্বিতীয় জন রাহুল তেওয়াটিয়া। ৬ ইনিংসে তাঁর রান ৬৩। স্ট্রাইকরেট ২০৩.২২। তিন নম্বরে রয়েছেন ধ্রুব জুড়েল তাঁর স্ট্রাইকরেট ১৯১.৩০। চতুর্থ স্থানে চেন্নাই সুপার কিংসের অজিঙ্কা রাহানে। ৬ ইনিংসে প্রায় ১৯০ স্ট্রাইকরেটে করেছেন ২২৪ রান। স্ট্রাইক রেটের দিক থেকে ধোনির থেকে কতটা পিছিয়ে বিরাট কোহলি, রোহিত শর্মা, ডুপ্লেসির মতো সুপার স্টাররা ?

এ বারের আইপিএলে এখনও অবধি ১০ ম্য়াচ খেলেছে চেন্নাই সুপার কিংস। এর মধ্যে গত ম্যাচটি লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে নিষ্ফলা থাকে। পয়েন্ট ভাগাভাগি হয়। চেন্নাই সুপার কিংস ভালো ছন্দে রয়েছে। মহেন্দ্র সিং ধোনিকে (MS Dhoni) ব্যাট হাতে নামতে দেখার সুযোগই হচ্ছে না সেই অর্থে। এখনও অবধি দশ ম্য়াচের মধ্যে মাত্র ৬টি ইনিংসে নেমেছেন প্রাক্তন ভারত অধিনায়ক। এর মধ্যে আউট হয়েছেন মাত্র একবার।

খেলেছেন হাতে গোনা কিছু ডেলিভারি। কিন্তু ইমপ্য়াক্ট বিশাল। এ বারের আইপিএলে মাত্র ৭৪ রান করেছেন এমএস ধোনি (MS Dhoni) । এর মধ্যে মাত্র ২টি বাউন্ডারি এবং ৮টি ওভার বাউন্ডারি। অর্থাৎ ৫৬ রান এসেছে বাউন্ডারিতেই। সর্বাধিক স্কোর ৩২ অপরাজিত। স্ট্রাইকরেট? ২১১.৪২! এ বারের আইপিএলে স্ট্রাইকরেটের তালিকায় সবার ওপরে মহেন্দ্র সিং ধোনি।

এই তিনজনের মধ্যে ডু’প্লেসির (Fuf Du Plessis) স্ট্রাইকরেট ১৫৯.৫৮। এ বারের প্রতিযোগিতায় সবচেয়ে রান তাঁরই। তবে স্ট্রাইকরেটে ধোনির চেয়ে অনেক পিছিয়ে। স্ট্রাইকরেটের দিক থেকে বিরাট কোহলি (Virat Kohli) রয়েছেন ৫২ নম্বরে! তাঁর স্ট্রাইকরেট মাত্র ১৩৭.৮৭। আর মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মার (Rahit Sharma) স্ট্রাইকরেট ১৩০-এরও কম।

দিল্লি ক্য়াপিটালস (Delhi Captitals) অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে (David Warner) নিয়ে প্রবল সমালোচনা হচ্ছে। তিনি যে রান করতে পারছেন না, তা কিন্তু একেবারেই নয়। বরং এ মরসুমে দিল্লি ক্য়াপিটালসের (Delhi Captitals) অন্তত ৮০ শতাংশই রানই করেছেন ওয়ার্নার। কিন্তু তাঁর স্ট্রাইক রেট ১২০-র নীচে। যা টি-টোয়েন্টির সঙ্গে মানানসই নয়। লো-স্কোরিং কোনও এক-দুটো ম্যাচে এই স্ট্রাইকরেট প্রশংসনীয় হলেও ধারাবাহিক ভাবে এই স্ট্রাইকরেট একেবারেই প্রশংসনীয় নয়।

আরও পড়ুন ::

Back to top button