শিক্ষা

স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউটরিং বন্ধে আইনি পদক্ষেপ, টিউটরদের বড় সাফল্য

স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউটরিং বন্ধে আইনি পদক্ষেপ, টিউটরদের বড় সাফল্য

শিক্ষার অধিকার আইন অনুসারে স্কুলের শিক্ষকরা গৃহ শিক্ষকতার সঙ্গে যুক্ত হতে পারবেন না। সবার জন্য শিক্ষা ২০০৯ আইন অনুযায়ী কোনও স্কুল শিক্ষক, মাদ্রাসা শিক্ষক নিজেকে টিউশনে যুক্ত করতে পারবেন না।

শিক্ষকরা যাতে প্রাইভেট টিউশন না করেন, তার জন্য এর আগেও নির্দেশিকা দিয়েছে রাজ্য সরকার। রাজ্যে প্রতিটি জেলায় নির্দেশিকা পাঠানো হয়েছে সরকারি ও সরকার পোষিত বিদ্যালয়, মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকারা কোনও ভাবেই টিউশন করতে পারবেন না।

সরকারি নির্দেশকে অমান্য করে ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিযোগ উঠছে শিক্ষকদের একাংশের বিরুদ্ধে।গত পয়লা মে 2023, গৃহ শিক্ষক কল্যাণ সমিতির করা কেস WPA(P) 112 Of 2021 কেসের নিষ্পত্তি হলো। মহামান্য কলকাতা হাই কোর্টের মহামহীম প্রধান বিচারপতি আজ নির্দেশ দিয়েছেন, স্কুল শিক্ষকরা টিউশন করতে পারেন না, কেস 112 তে যে সমস্ত বিদ্যালয় এবং শিক্ষক ও শিক্ষিকার নাম আছে তাদের বিরুদ্ধে আগামী তিন মাসের মধ্যে বোর্ডকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এখন অন্যান্য সংগঠন বা বিভিন্ন সময়ে বিভিন্ন স্কুল শিক্ষক-শিক্ষিকাদের বিরুদ্ধে যে অভিযোগ জমা পড়েছে তাদের বিরুদ্ধেও বোর্ড স্বতঃপ্রণোদিত হয়ে ব্যবস্থা নেবে কিনা সেটা তো বোর্ড ঠিক করবে। গৃহশিক্ষক কল্যণ সমিতির রাজ্য সম্পাদক দীপঙ্কর দাস বলেন ,”আমি সমস্ত গৃহ শিক্ষক ও গৃহশিক্ষাকাদের উদ্দেশ্যে বলবো সরকারি নির্দেশটা আমাদের পক্ষেই ছিল, আজ কোর্টের নির্দেশও আমাদের পক্ষে গেল।

তাই বলে এই লোলুপ হিংস্র হায়েনার দল টিউশন বন্ধ করবে এই নিশ্চয়তা আমরা পাবো কি করে? তাই আমাদেরকে রাস্তায়ও থাকতে হবে এবং নিজের নিজের এলাকায় টিউশনরত শিক্ষক শিক্ষিকাদের নামের তালিকা তৈরি করতে হবে।”

আরও পড়ুন ::

Back to top button