রাজ্য

একটা নয়, একেবারে জোড়া ঘুর্ণিঝড়ের আশঙ্কা – তছনছ হতে পারে উপকূলীয় এলাকা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

একটা নয়, একেবারে জোড়া ঘুর্ণিঝড়ের আশঙ্কা - তছনছ হতে পারে উপকূলীয় এলাকা

একটা নয় , এবার একেবারে জোড়া সাইক্লোনের ইঙ্গিত। চলতি মাসেই জোড়া ঘূর্ণিঝড়ের (Cyclone) ইঙ্গিত আবহাওয়াবিদদের। আছড়ে পড়তে পারে কোন কোন ঘূর্ণিঝড় ? কোথায় ল্যান্ডফলের আশঙ্কা ? আবারও কি এলাকা লণ্ডভণ্ড হওয়ার আশঙ্কা ? তছনছ হবে উপকূলীয় এলাকা ?

বিগত চার বছরে চারটি ঘূর্ণিঝড় – চলতি বছরে সাইক্লোন মোকা – এবার আবারও ঘূর্ণিঝড়ে এলাকা লণ্ডভণ্ড হওয়ার আশঙ্কা। তবে একটা নয় , এবার একেবারেই ঘূর্ণিঝড়ের জোড়া হানা। বাংলাদেশের নামকরণ অনুযায়ী , ঘূর্ণিঝড় বিপর্যয় ৮-৯ জুনের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে।

মৌসম ভবন সূত্রে খবর, উত্তর আন্দামান সাগর (North Andaman Sea) এবং সংলগ্ন দক্ষিণ মায়ানমার উপকূলে নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তবে তা কোন অভিমুখে যাবে এবং কোন কোন এলাকার উপর প্রভাব ফেলবে তা এখনও স্পষ্ট নয়। যদিও এখনও পর্যন্ত মৌসম ভবনের তরফে এই তথ্যের নির্দিষ্ট কোনও বার্তা দেওয়া হয়নি।

অন্যদিকে, জুনের দ্বিতীয় সপ্তাহে অপর একটি সাইক্লোন তৈরির সম্ভাবনা রয়েছে আর সাগরে। ভারতের নামকরণ অনুসারে এই ঘূর্ণিঝড়টির নাম হবে ‘তেজ’। ৫ থেকে ৭ জুনের মধ্যে তা নিম্নচাপে পরিণত হতে পারে বলে। কেরালা উপকূলবর্তী এলাকায় তা নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে এবং উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোনোর সম্ভাবনা।

উল্লেখ্য, ৪ ঠা জুন কেরালায় মৌসুমী বায়ু প্রবেশের পূর্বাভাস রয়েছে। ঘূর্ণিঝড় তেজের অভিমুখ ভারতও হতে পারে আবার তা পাকিস্তান উপকূলে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। এখনও এই ঘূর্ণিঝড়ের অভিমুখ স্পষ্ট নয়। তবে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ আদৌ কোন দিকে বিপর্যয় ঘটাবে বা ঘূর্ণিঝড় ‘তেজ’ কতটা তেজ দেখাবে সেই বিষয়ে এখনও মেলেনি কোন সদুত্তর।

কিছুদিন আগেই আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় মোকা। পশ্চিমবঙ্গের উপর এর কোনও প্রভাব সরাসরি পড়েনি। কিন্তু, বাংলাদেশ এবং মায়ানমারে এর বড়সড় প্রভাব ফেলেছিল ঘূর্ণিঝড় মোকা। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে তা প্রাথমিকভাবে আছড়ে পড়ার কথা থাকলেও শেষমেশ তার অভিমুখ পরিবর্তন হয়। বাংলাদেশ এবং মায়ানমারের উপর কার্যত তাণ্ডব চালিয়েছিল এই ঘূর্ণিঝড়। বাংলাদেশের কক্সবাজার থেকে শুরু করে উপকূলবর্তী এলাকাগুলিতে প্রভাব ফেলে মোকা।

আরও পড়ুন ::

Back to top button