প্রযুক্তি

প্রচুর অর্থ ব্যয় না করেও নিজেদের পুরনো ফোনটিকে একেবারে নতুন করতে পারেন আপনি! দেখুন কীভাবে সম্ভব

প্রচুর অর্থ ব্যয় না করেও নিজেদের পুরনো ফোনটিকে একেবারে নতুন করতে পারেন আপনি! দেখুন কীভাবে সম্ভব

প্রতি মাসেই কোনও না কোনও কোম্পানি ভারতে তাদের নতুন স্মার্টফোন লঞ্চ করে চলেছে। এর ফলে আধুনিক ডিজাইন এবং নতুন ফিচার সহ ফোন লঞ্চ হওয়ার সঙ্গে সঙ্গেই আগের ফোন পুরনো দেখাতে শুরু করে। তখন নতুন ফোন কিনতে গ্রাহকদের আরও বেশি অর্থ ব্যয় করতে হয়। গ্রাহকরা প্রচুর অর্থ ব্যয় না করেও নিজেদের পুরনো ফোনটিকে একেবারে নতুন করতে পারেন। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

কেউ যখন ফোনের স্ক্রিন চালু করেন, তখন প্রথমেই হোম স্ক্রিন দেখতে পান। তাই হোম স্ক্রিনে একটি সুন্দর ওয়ালপেপার সেট করা যেতে পারে। ওয়ালপেপার পরিবর্তন করে নিজেদের পুরনো ফোনটিকে একটি নতুন চেহারা দেওয়া যেতে পারে। ফোনে মুভিং ওয়ালপেপার বা থ্রিডি ওয়ালপেপার (3D Wallpaper) সেট করা যেতে পারে। কিন্তু, মনে রাখতে হবে যে, এই ধরনের ওয়ালপেপার বেশি ব্যাটারি খরচ করে।

কেউ চাইলে নিজেদের পছন্দমতো পোষা প্রাণী, ল্যান্ডস্কেপ, ফুল, গাড়ি এবং বাইকের ওয়ালপেপারও ব্যবহার করতে পারেন। ওয়ালপেপার ম্যানেজ করার জন্য অনেক ধরনের অ্যাপ রয়েছে। যেগুলো একটি নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে ওয়ালপেপার পরিবর্তন করে। নিজেদের ফোনকে নতুনের মতো দেখানোর পরবর্তী উপায় হল অ্যান্ড্রয়েড আপডেট রাখা।

কেউ যদি অনেক দিন ধরে অ্যান্ড্রয়েড আপডেট (Android Update) না করেন, তাহলে তিনি সর্বশেষ ফিচার পাবেন না। এমন পরিস্থিতিতে ফোন ধীরে কাজ করতে শুরু করে এবং নিরাপত্তা কমে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই সময়মতো ফোন আপডেট করতে হবে। তাই নিজেদের ফোনে অ্যান্ড্রয়েড আপডেট সেটিং অটোমেটিক রাখা প্রয়োজন।

কেউ যদি দীর্ঘদিন ধরে নিজেদের ফোনের স্ক্রিন প্রোটেক্টর পরিবর্তন না করেন, যেমন – টেম্পারড গ্লাস, তাহলে অবিলম্বে তা পরিবর্তন করতে হবে। টেম্পারড গ্লাস পুরনো হয়ে গেলে, এটি কোণ থেকে ভাঙতে শুরু করে বা পর্দা এবং কাচের মধ্যে ময়লা জমতে শুরু করে। এই কারণে ফোনটি পুরনো এবং নোংরা দেখাতে শুরু করে। তাই ফোন পরিষ্কার রাখতে সময়ে সময়ে টেম্পারড গ্লাস পরিবর্তন করতে হবে।

সময়ের সঙ্গে সঙ্গে স্মার্টফোনের ব্যাটারির ব্যাকআপ কমতে থাকে। ফোনের পারফরম্যান্সে সবচেয়ে বেশি প্রভাব পড়ে ব্যাটারি নষ্ট হওয়ার কারণে। স্মার্টফোনের খারাপ ব্যাটারি ভুল ভোল্টেজ দিতে শুরু করে। এই কারণে ফোনের অন্যান্য ডিভাইসগুলিও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ফোন পুরনো হয়ে গেলে, ফোনের ব্যাটারি পরিবর্তন করা প্রয়োজন।

আরও পড়ুন ::

Back to top button