প্রযুক্তি

আবার স্বপ্ন দেখছে ভারত, এবার চাঁদের বুকে পাড়ি দেবে চন্দ্রযান – ৩

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Chandrayaan-3 : আবার স্বপ্ন দেখছে ভারত, এবার চাঁদের বুকে পাড়ি দেবে চন্দ্রযান – ৩ - West Bengal News 24

আবার চাঁদের বুড়ি দেখার কাউন্টডাউন। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO বহু প্রতীক্ষিত ‘চন্দ্রযান-3 (Chandrayaan-3)’ উৎক্ষেপণ করতে চলেছে শীঘ্রই। তারা আনুমানিক তারিখও প্রকাশ করেছে ইতিমধ্যে। সংস্থার কর্মকর্তারা বুধবার (28 জুন) জানিয়েছেন যে, চন্দ্রযান-3 উৎক্ষেপণ করা হতে পারে 13 জুলাই দুপুর আড়াইটেয়। এর আগে জানা গিয়েছিল যে, 12 থেকে 25 জুলাইয়ের মধ্যে চন্দ্রযান-3 লঞ্চ হবে। কিন্তু বুধবার ISRO প্রধান জানান, লঞ্চটি 13 জুলাই দুপুর আড়াইটের মধ্যে করা হতে পারে।

সব পরীক্ষা করা হয়ে গিয়েছে। পেলোড ইনস্টল করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই উৎক্ষেপণের প্রকৃত তারিখ ও সময় ঘোষণা করা হবে। একই সময়ে, সংবাদ সংস্থা ANI-এর সঙ্গে কথোপকথনের সময়, ইসরো প্রধান এস সোমনাথ (S Somnath) বলেছেন, “বর্তমানে চন্দ্রযান-3 মহাকাশযানের পরীক্ষা সম্পূর্ণরূপে সফল হয়েছে। আমরা পরীক্ষা শেষ করেছি, তারপরেই এই সিদ্ধান্ত নিয়েছি। আমরা এখন রকেট প্রস্তুত করছি। আজ (28 জুন রকেট প্রস্তুত হবে।” তিনি জানান, চন্দ্রযান-3 রকেটের সঙ্গে লাগানো হবে এবং তারপরে উৎক্ষেপণ করা হবে।

ISRO প্রধান জানান, কোনও প্রযুক্তিগত সমস্যা না থাকলে এটি 12, 13 বা 14 তারিখে লঞ্চ করা যেতে পারে। তিনি আরও বলেন, সব পরীক্ষা শেষ হলে সঠিক তারিখ জানানো হবে। শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হবে। আধিকারিকদের মতে, অন্ধ্রপ্রদেশের (Andhrapradesh) শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চ ভেহিকল মার্ক 3-এর মাধ্যমে চন্দ্রযান – 3 উৎক্ষেপণ করা হবে।

প্রোপেলান্ট মডিউল ‘ল্যান্ডার’ এবং ‘রোভার’কে 100 কিলোমিটার পর্যন্ত চন্দ্র কক্ষপথে চালিত করবে। এতে, চাঁদের কক্ষপথ থেকে পৃথিবীর মেরু পরিমাপ করার জন্য একটি ‘স্পেকট্রো-পোলারিমেট্রি’ পেলোডও যুক্ত করা হয়েছে। এর আগে 7 সেপ্টেম্বর , 2019 , ভারতের দ্বিতীয় চন্দ্র মিশন ‘চন্দ্রযান-2’ চন্দ্র পৃষ্ঠে সঠিকভাবে অবতরণ করতে পারেনি। এটি চাঁদের পৃষ্ঠের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করার কথা ছিল।

এটি যখন চাঁদের পৃষ্ঠে অবতরণ করতে যাচ্ছিল , তখন ল্যান্ডারের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে বেঙ্গালুরুতে ইসরো সদর দফতরে পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিন্তু এবার সব প্রস্তুতি নেওয়া হয়েছে আর আগের মতো কোনও ভুল হবে না বলেই জানিয়েছেন ISRO প্রধান।

আরও পড়ুন ::

Back to top button