পর্যটন

৫০ থেকে ২৫০ টাকা, রেলের হোটেলে থাকতে খরচ নাম মাত্র, যেভাবে বুকিং করবেন

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

৫০ থেকে ২৫০ টাকা, রেলের হোটেলে থাকতে খরচ নাম মাত্র, যেভাবে বুকিং করবেন

বিশ্বের অন্যতম রেল পরিষেবাদাতা হল ভারতীয় রেলওয়ে (Indian Railways)। প্রতিদিন উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম- দেশের বিভিন্ন প্রান্তে লক্ষাধিক ট্রেন চলে। ভারতীয় রেলওয়ে পরিষেবার ক্ষেত্রে যাত্রীদের সুখ ও স্বাচ্ছন্দ্যকেই সবথেকে বেশি গুরুত্ব দেয়। সেই কারণেই শুধু আরামদায়কভাবে ট্রেনে যাতায়াত নয় , পাশাপাশি কীভাবে স্টেশনেও যাত্রীদের ভাল পরিষেবা দেওয়া যায়, সেদিকেও বিশেষ নজর দেওয়া হয়।

এমনই একটি পরিষেবা হল হোটেলের রুম পরিষেবা। আপনি যদি কোনও কারণে ট্রেন মিস করেন বা ট্রেন লেট করে, তবে আপনি ভারতীয় রেলওয়ের (Indian Railways) অধীনে থাকা রুমেই থাকতে পারবেন, যা সম্পূর্ণ হোটেলের মতোই। তবে হোটেলের মতো খরচ হবে না আপনার, বরং জলের দরে আপনি রুম পাবেন।

মাত্র ৫০ টাকাতেই আপনি হোটেলের মতো রুম পেতে পারেন রেলওয়ে স্টেশনে। শুনতে অবিশ্বাস্য লাগলেও , এটা সত্যি। এসি, নন-এসি কামরায় সমস্ত পরিষেবাই পাওয়া যাবে। আপনি কত দিন বা কী ধরনের রুমে থাকছেন, তার উপরে নির্ভর করবে রুমের ট্যারিফ। উদাহরণ স্বরূপ, নয়া দিল্লির রেলওয়ে স্টেশনে ১২ ঘণ্টার জন্য নন-এসি রুমে থাকার জন্য ১৫০ টাকা খরচ হবে।

২৪ ঘণ্টার জন্য এসি রুমে থাকার জন্য খরচ হবে ৪৫০ টাকা। মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাসে এসি ডরমেটরিতে ১২ ঘণ্টা থাকার জন্য ১৫০ টাকা খরচ হবে। ২৪ ঘণ্টা থাকার জন্য ২৫০টাকা খরচ হবে। ডিলাক্স রুমে ১২ ঘণ্টা থাকার জন্য ৮০০ টাকা খরচ হবে। লখনউয়ে নন-এসি ডরমেটারিতে ১২ ঘণ্টা থাকার জন্য মাত্র ৫০ টাকা খরচ হবে।

কীভাবে বুকিং করবেন ?

১. প্রথমে আইআরসিটিসি-র অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।
২. এবার মাই বুকিং অপশনে যান।
৩. এবার পছন্দমতো রুম বুকিং করুন রিটায়ারিং রুম অপশন থেকে।
৪. এবার ব্য়ক্তিগত তথ্য ও ভ্রমণের তথ্য পূরণ করবেন।
৫. পেমেন্ট করলেই আপনার বুকিং হয়ে যাবে।

আরও পড়ুন ::

Back to top button