ঝাড়গ্রাম

হাতির হানায় গৃহহীন ১৩টি লোধা পরিবার, সাহায্য না মেলায় ক্ষোভ

স্বপ্নীল মজুমদার

হাতির হানায় গৃহহীন ১৩টি লোধা পরিবার, সাহায্য না মেলায় ক্ষোভ

রাতে লোধা-শবর গ্রামে হানা দিয়ে পর পর ১৩টি মাটির বাড়ি ভাঙল হাতির দল। ক্ষতিগ্রস্ত আরও ৮টি বাড়ি। আশ্রয়হীন হয়ে পড়েছেন দরিদ্র লোধা-শবর পরিবারগুলি। ঝাড়গ্রাম ব্লকের মানিকপাড়া গ্রাম পঞ্চায়েতের শিমূলডাঙা গ্রামের ঘটনা।

বন দফতর ও স্থানীয় সূত্রে জানি গিয়েছে, এলাকায় ৪০টি হাতির দল রয়েছে। মঙ্গলবার রাতে ওই দলের কয়েকটি হাতি খাবারের সন্ধানে লোধা পাড়ার বাড়ি গুলিতে হামলা চালায়। প্রায় প্রতিটি বাড়িতেই রেশনের চাল মজুত ছিল।

অনুমান, চালের গন্ধেই হাতিগুলি হানা দেয়। হাতির হানা থেকে রেহাই পায়নি পাকা বাড়িও। স্থানীয় অঙ্গনওয়াড়ি কেন্দ্রের চালাঘরটিও ভেঙেছে হাতিরা। খবর পেয়ে বুধবার গ্রামে যান মানিকপাড়ার বিদায়ী উপপ্রধান মহাশিস মাহাতো। গ্রামে যান এলাকার সিপিএম নেতা অর্জুন মাহাতোও।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঠাকুরথানের দিক থেকে হাতিগুলি এসেছিল। আসার পথে ভালুকখুলিয়ায় দু’টি বাড়িতে ভাঙচুর করে দলটি শিমূলডাঙায় ঢুকে প্রায় ঘন্টা তিনেক তাণ্ডব চালায় হাতিরা। এলাকাবাসীর অভিযোগ, হুলাপার্টির লোকজন হাতি না তাড়ানোর ফলে এমন পরিস্থিতি।

কয়েকদিন আগে বাঁশতলায় হাতির দল খেদানোর সময় দুই হুলাপার্টির সদস্যের মৃত্যুর পর কাজ বন্ধ রেখেছেন হুলাপার্টির সদস্যরা। ক্ষতিগ্রস্ত বাবলু মল্লিক, নির্মল নায়েক বলছেন, ‘‘এই বর্ষায় কোথায় থাকব। কি খাবো। সব তো হাতি তছনছ করে দিয়েছে।’’

বন দফতর জানিয়েছে, ক্ষয়ক্ষতি নির্ধারণ করা হচ্ছে। ক্ষতিগ্রস্তদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। যদিও বিকেল পর্যন্ত কোনও সাহায্য পাননি বলে জানিয়েছেন শিমূলডাঙার বাসিন্দারা।

আরও পড়ুন ::

Back to top button