ঝাড়গ্রাম

কুড়মিদের নতুন আন্দোলন কর্মসূচি ‘দৌওদিয়াকে খৌওসিয়া’র ঘোষণা হল

স্বপ্নীল মজুমদার

Kurmi Leader Rajesh Mahato : কুড়মিদের নতুন আন্দোলন কর্মসূচি ‘দৌওদিয়াকে খৌওসিয়া’র ঘোষণা হল - West Bengal News 24

এবার নতুন আন্দোলনের ডাক দিলেন কুড়মি নেতা রাজেশ মাহাতো। নিজের সংগঠন সহ আটটি সংগঠনের মিলিত ঘাঘর ঘেরা কমিটির সভা ডেকে মঙ্গলবার রাজেশ ‘দৌওদিয়াকে খৌওসিয়া’ (যেমনকে তেমন) কর্মসূচির ঘোষণা করলেন। এদিন ঝাড়গ্রাম শহরে বলাকা রঙ্গমঞ্চে আয়োজিত ভিড়ে ঠাসা সভায় রাজেশ জানিয়ে দিলেন, সরকার আমাদের সঙ্গে যেমন আচরণ করবে, আমরাও সরকারের সঙ্গে তেমন আচরণ করব।

আন্দোলনকে আরও শক্তিশালী করতে ঘাঘর ঘেরা কমিটির পূর্ণাঙ্গ পদাধিকারীদের তালিকা প্রকাশ করা হয়। কমিটির সভাপতি হয়েছেন শিবাজী মাহাতো, সম্পাদক অনুপ মাহাতো, মুখপাত্র রাজেশ মাহাতো। চার জেলার কুড়মি সংগঠনগুলির নেতা-নেত্রীদের কমিটিতে রাখা হয়েছে।

মন্ত্রী বিরবাহা হাঁসদার গাড়িতে হামলার অভিযোগে রাজেশ, শিবাজী অনুপ সহ ১১ জন গ্রেফতার হয়ে জেলবন্দি ছিলেন। পরে তাঁরা জামিনে ছাড়া পান। ওই ঘটনার প্রতিবাদে আগামী ৪ সেপ্টেম্বর ঝাড়গ্রাম শহরে ‘আক্রোশ রালি’ হবে বলে এদিন ঘোষণা করা হয়। বাঁদনা, করম ও মকর পরবের দিনগুলিতে পূর্ণ ছুটির জন্য কলকাতায় অনগ্রসর শ্রেণিকল্যাণ দফতরে স্মারকলিপি দেওয়া হবে। ১৮-২৫ সেপ্টেম্বর জঙ্গলমহল জুড়ে করম সপ্তাহ পালন করা হবে।

২০ সেপ্টেম্বর খড়্গপুরের খেমাশুলিতে রেল অবরোধের ডাক দিয়েছে আদিবাসী কুড়মি সমাজ। এদিন রাজেশ স্পষ্টভাবে জানিয়ে দেন, এর আগে দু’বার রেল ও জাতীয় সড়ক অবরোধ হয়েছিল। কিন্তু শর্ত পূরণ না হলেও ওই সংগঠনটি অবরোধ প্রত্যাহার করে নিয়েছিল।

ই এবার সংগঠনের মুখ্য উপদেষ্টা অজিতপ্রসাদ মাহাতো যদি লিখিতভাবে জানান যে দাবি পূরণের কপি অবরোধস্থলে এলে তবেই তিনি অবরোধ তুলবেন তাহলে আমরা যোগ দেব। কিন্তু শর্তপূরণ না হওয়া সত্ত্বেও তিনি যদি এবারও অবরোধ প্রত্যাহার করেন তাহলে যেন ভবিষ্যতে রেল ও রাস্তা অবরোধ যেন না করেন।

আরও পড়ুন ::

Back to top button