রাজ্য

আগত ৭৬ তম স্বাধীনতা দিবস, কড়া নিরাপত্তার চাদরে মুড়ছে কলকাতা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

আগত ৭৬ তম স্বাধীনতা দিবস, কড়া নিরাপত্তার চাদরে মুড়ছে কলকাতা

হাতে আর মাত্র ১ দিন। আগত ৭৬ তম স্বাধীনতা দিবস। প্রতি বছরের মতো এবারও কড়া নিরাপত্তার মুড়ে ফেলা হচ্ছে স্বাধীনতা দিবসের রেড রোড। লালবাজারের তরফে জোর কদমে চলছে প্রস্তুতি।

২০২৩ সালের স্বাধীনতা দিবসে রাজ্যের ছ’জন আইপিএস অফিসারকে পুরস্কার দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পুরস্কারকে দু’টি ভাগে ভাগ করা হয়েছে। চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর আউটস্ট্যান্ডিং সার্ভিস এবং চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর কমেন্ডেবল সার্ভিস।

চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর আউটস্ট্যান্ডিং সার্ভিস পাচ্ছেন একজন। তিনি হলেন পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েস্টার্ন জোনের এডিজি এবং আইজিপি শ্রী ত্রিপুরারি অথর্ব। চিফ মিনিস্টারস পুলিশ মেডেল পাবেন পাঁচজন। আলিপুরদুয়ারের পুলিশসুপার ওয়াই রাজবংশী, হাওড়া গ্রামীণের পুলিশ সুপার স্বাতী ভাঙ্গালিয়া, পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় , পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ধৃতিমান সরকার এবং হুগলি গ্রামীণের পুলিশ সুপার আমনদীপ।

সূত্রের খবর, বিভিন্ন জায়গায় ৬টি ওয়াচ টাওয়ার বসবে। পুলিশ সহায়তা কেন্দ্র থাকবে ৬টি। রেড রোড ১৩টি জ়োনে ভাগ করা হবে। তার মধ্যে ৮৬টি সেক্টর থাকবে। ১২ অগস্ট শনিবার থেকে শুরু হয়েছে নাকা চেকিং। শহরের বিভিন্ন জায়গায় গেস্ট হাউজে চেকিং করবে কলকাতা পুলিশ। থাকছে কিউআরটি টিমও। ৪টি স্যান্ড ব্যাগ মোর্চা, স্যান্ড ব্যাগ বাঙ্কার ১১টি।

নিরাপত্তার দায়িত্বে ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসার থাকবেন ১৭ জন। এছাড়াও ট্রাফিকের জন্য আরও ২জন। থাকছেন ৪৬ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার অফিসার, ৯০ জন ইনস্পেক্টর। স্বাধীনতা দিবসে রেড রোডে থাকবে প্রায় ২ হাজার পুলিশ কর্মী। ১৪ তারিখ রাত ১০টা থেকে বন্ধ থাকবে ধর্মতলার ডাউন র‍্যাম্প।

তবে কোন কোন পথে যান চলাচল নিয়ন্ত্রণ ? রেড রোড, কেপি রোড, হসপিটাল রোড, মেয়ো রোড, ডাফরিন রোড, আউট্রাম রোড সহ একাধিক পথে যান চলাচল নিয়ন্ত্রিত হবে এদিন। বিকল্প হিসাবে রেড রোডের অনুষ্ঠান চলাকালীন জহরলাল নেহরু রোড ও স্ট্র্যান্ডর রোড দিয়ে যাতায়াত করবে গাড়ি।

আরও পড়ুন ::

Back to top button