জাতীয়

কর্মীযুক্ত লেভেল ক্রসিং গেট অতীত – যাত্রী সুরক্ষায় রোড ওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত ভারতীয় রেলের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

কর্মীযুক্ত লেভেল ক্রসিং গেট অতীত – যাত্রী সুরক্ষায় রোড ওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত ভারতীয় রেলের

কর্মীযুক্ত লেভেল ক্রসিং গেট অতীত – যাত্রী সুরক্ষায় রোড ওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত ভারতীয় রেলের। ট্রেন পরিচালনা, ট্রেন চলাচলের সুরক্ষার ক্ষেত্রে এর প্রভাব, ট্রেনের গতিশীলতা পথচারীদের উপর এর প্রভাব এবং সম্ভাব্যতা ইত্যাদির ওপর ভিত্তি করে লেভেল ক্রসিং লুপ্ত করার সিদ্ধান্ত হচ্ছে। ভারতীয় রেলওয়ের সবগুলি জোনে এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া।

রেল ওভার ব্রিজ করার ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্র উভয়কেই উভয়কেই ৫০% করে অর্থ দিতে হয়৷ এর ফলে কাজ হয়৷ এছাড়া বহু জায়গায় অ্যাপ্রোচ রোডের জন্য জমি প্রয়োজন হয়৷ তবে রেলের দাবি ধাপে ধাপে এই সব জটিলতা মিটিয়ে কাজ করা হচ্ছে৷ ২৫-০৭-২০২৩ অনুযায়ী সবগুলি জোনাল রেলওয়েতে মোট ১৮৬৩টি আরওবি ও ২৪৯০টি আরইউবি অনুমোদন করা হয়েছে যা পরিকল্পনা ও বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

রেল সূত্রে খবর , ২০১৪ থেকে ২০২৩ মোট ১৬৫৪টি আরওবি ও ৯২১৩টি আরইউবি সম্পূর্ণ করা হয়েছে এবং সবগুলি জোনে এর জন্য ব্যয় করা হয়েছে ৩০৬০২ কোটি টাকা। ২০১৪-২০২৩ (৩১ মে, ২০২৩ পর্যন্ত) সময়সীমায় উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের অধিক্ষেত্রের অধীনে বিভিন্ন রাজ্যে মোট ১১৯টি আরওবি ও ৫৩২টি আরইউবি নির্মাণ করা হয়েছে, যার ফলে ট্রেন চলাচলের সুরক্ষা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন ::

Back to top button