ঝাড়গ্রাম

প্রবীণ মঞ্চের সভায় বয়স্ক নাগরিকদের স্বার্থে দশ দফা প্রস্তাবনা

স্বপ্নীল মজুমদার

প্রবীণ মঞ্চের সভায় বয়স্ক নাগরিকদের স্বার্থে দশ দফা প্রস্তাবনা

রবিবার ঝাড়গ্রাম শহরে ‘ঘোড়াধরা প্রবীণ মঞ্চে’র দশম বার্ষিক সাধারণ সভা হল সংস্থার নিজস্ব ভবনে। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন ঝাড়গ্রাম পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অজিত মাহাতো।

২০১৩ সালে শহরের ঘোড়াধরা এলাকার প্রবীণ-প্রবীণাদের নিয়ে এই মঞ্চটি গড়ে তোলা হয়। বিভিন্ন সামাজিক ও সচেতনতামূলক কর্মসূচি করে থাকে এই সংগঠনটি। বয়স্কদের সমস্যা মেটাতে এই সংগঠনটি প্রবীণদের পাশেও থাকে। এদিন প্রবীণদের স্বার্থে দশ দফা দৃষ্টি আকর্ষণী প্রস্তাব রাখা হয়।

উল্লেখযোগ্য প্রস্তাবগুলি হল–সমস্ত বয়স্ক মানুষকে সামাজিক প্রকল্পের অধীনে আনতে হবে। প্রতিটি জেলা সুপার স্পেশালিটি হাসাপাতালে বয়সজনিত রোগের বিভাগ চালু করতে হবে। প্রবীণদের জন্য আউটডোরে পৃথক ক্লিনিক চালু করতে হবে। দারিদ্রসীমার নীচে অবস্থানরত প্রবীণদের জন্য ন্যূনতম মাসিক ছয় হাজার টাকা বার্ধক্য ভাতা চালু করতে হবে।

রেল ভ্রমণে প্রবীণদের বিশেষ ছাড় প্রকল্প পুনরায় চালু করতে হবে। প্রবীণ মানুষদের ব্যাঙ্ক, পোষ্ট অফিসে জমা টাকা আয়কর মুক্ত করতে হবে। সরকারি পেনশনারদের কেন্দ্রীয় নিয়মে বকেয়া মহার্ঘভাতা দিতে হবে। মঞ্চের সম্পাদক কমল দত্ত জানান, এই সব প্রস্তাবগুলি নিয়ে আলোচনা করে সুনির্দিষ্ট দাবিগুলি নিয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হবে। এদিন ১৩ জনের নতুন কার্যকরী কমিটি গঠিত হয়।

আরও পড়ুন ::

Back to top button