জাতীয়

ভারতে পৌঁছেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাৎ মার্কিন প্রেসিডেন্টের, একাধিক বিষয়ে আলোচনা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Narendra Modi and Joe Biden: ভারতে পৌঁছেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাৎ মার্কিন প্রেসিডেন্টের, একাধিক বিষয়ে আলোচনা - West Bengal News 24

গতকাল সন্ধ্যা নাগাদ ভারতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। করেছেন প্রধানমন্ত্রীর সাথে বৈঠক। মোদীর সঙ্গে বৈঠকের পরই টুইটার তথা এক্স মাধ্যমে একটি পোস্ট করেছেন তিনি।

লিখেছেন, ‘প্রধানমন্ত্রী, আপনার সঙ্গে সাক্ষাৎ হয়ে ভাল লাগল।’ তিনি আরও উল্লেখ করেছেন, আমেরিকা ও ভারতের সম্পর্ক যাতে অটুট থাকে, দুই দেশ যাতে আরও বেশি কাছাকাছি আসে, বাঁধন আরও পোক্ত হয়, সেটাই নিশ্চিত করা হবে।

উল্লেখ্য, দ্বিপাক্ষিক আলোচনায় চন্দ্রযান-৩ -এর সাফল্যে অভিনন্দন জানিয়েছেন বাইডেন। উল্লেখ করেছেন, ভারত মহাকাশ গবেষণায় এক নতুন ইতিহাস তৈরি করেছে। ভারতের প্রথম সৌর মিশন আদিত্য এল-১-এর সফল উৎক্ষেপণের জন্যও অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

পাশাপাশি আগামী দিনে ইসরো ও নাসা যাতে যৌথভাবে মহাকাশ গবেষণার ক্ষেত্রে কাজ করতে পারে, সেই বিষয়েও আলোচনা হয়েছে। ভারত যাতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হতে পারে তার জন্য সমর্থন করবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রধানমন্ত্রীর বাসভবনে নৈশভোজের আয়োজন করা হয়েছিল বাইডেনের জন্য। আলোচনার পর যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে। দুই রাষ্ট্রনেতাই একযোগে কাজ করার কথা বলেছেন সেই বিবৃতিতে। ৬জি থেকে শুরু করে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা), সব বিষয়েই সহযোগিতার বার্তা দিয়েছে দুই দেশ।

আরও পড়ুন ::

Back to top button