জাতীয়

জন্মদিনেই দেশবাসীকে ‘যশোভূমি’ উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Narendra Modi : জন্মদিনেই দেশবাসীকে ‘যশোভূমি’ উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী - West Bengal News 24

নিজের জন্মদিনেই উল্লেখযোগ্য পদক্ষেপ প্রধানমন্ত্রীর। নয়াদিল্লির দ্বারকায় ভারতকে তিনি উৎসর্গ করবেন ভারতের আন্তর্জাতিক সম্মেলন এবং এক্সপো সেন্টারের প্রথম ধাপ, ‘যশোভূমি’। উল্লেখ্য , আজ, রবিবার ১৭ সেপ্টেম্বর, ২০২৩ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭৩ তম জন্মদিন।

কেন্দ্রীয় মন্ত্রক সূত্রে খবর , যশোভূমি বিশ্বের বৃহত্তম MICE (মিটিং, ইনসেনটিভ, কনফারেন্স এবং এক্সিবিশন) বিশ্বমানের উন্নত হলের মধ্যে একটি হয়ে উঠবে বলে অনুমান। এটি প্রায় ১১০০০ প্রতিনিধিদের বসার ক্ষমতা সহ বিশ্বের বৃহত্তম MICE সুবিধাগুলির মধ্যে একটি। কেন্দ্রটি নির্মাণ করতে খরচ হয়েছে প্রায় ৫৪০০ কোটি টাকা।

কি কি থাকছে এখানে ? যশোভূমির মোট প্রকল্প এলাকা ৮.৯ লক্ষ বর্গ মিটারের বেশি। যশোভূমি এই কনভেনশন সেন্টারে থাকছে অত্যাধুনিক ব্যবস্থা। ১৫ টি কনভেনশন রুম , গ্র্যান্ড বলরুম এবং ১৩ টি মিটিং রুম। মূল অডিটোরিয়ামে ৬০০০ জনের বসার ক্ষমতা রয়েছে। গ্র্যান্ড বলরুমে আরও ২৫০০ অতিথি থাকতে পারে। একটি বর্ধিত খোলা এলাকা যেখানে ৫০০ জন লোক বসতে পারবে। টেরাজো মেঝে পিতলের ইনলে দিয়ে রঙ্গোলিস নিদর্শন , ঝুলন্ত শব্দ শোষণকারী ধাতব সিলিন্ডার এবং আলোকিত প্যাটার্নযুক্ত দেওয়াল।

পাশাপাশি থাকছে আরো চমক। নয়াদিল্লির দ্বারকা সেক্টর ২৫-এ নতুন মেট্রো স্টেশনের উদ্বোধন হবে এদিন। প্রধানমন্ত্রী দ্বারকা সেক্টর ২১ থেকে একটি নতুন মেট্রো স্টেশন ‘যশোভূমি দ্বারকা সেক্টর ২৫’ পর্যন্ত দিল্লি বিমানবন্দর মেট্রো এক্সপ্রেস লাইনের সম্প্রসারণেরও উদ্বোধন করা হবে। নয়াদিল্লি থেকে ‘যশোভূমি দ্বারকা সেক্টর ২৫’ পর্যন্ত মোট যাত্রা প্রায় ২১ মিনিট সময় নেবে এমনটাই কেন্দ্রীয় মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন ::

Back to top button