আন্তর্জাতিক

চিনে আবারো নিঃশব্দে বাড়ছে করোনা? পরিস্থিতি পর্যবেক্ষণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

চিনে আবারো নিঃশব্দে বাড়ছে করোনা? পরিস্থিতি পর্যবেক্ষণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০১৯ এর নভেম্বরের শেষ দিক থেকেই উহান সহ চিনে বিভিন্ন অংশে দাবানলের মতো ছড়িয়ে পড়েছিল কোভিড-১৯। ৪ বছর পর ২০২৩ এর নভেম্বরে ফের একবার চিনের উত্তর অংশে শিশুদের মধ্যে দেখা দিয়েছে এক শ্বাসকষ্টজনিত অজানা রোগ।

স্বাভাবিকভাবেই মহামারির আশঙ্কায় উদ্বিগ্ন গোটা বিশ্ব। ‘হু’ এর বিবৃতি অনুযায়ী , চিনা কর্তৃপক্ষ জানিয়েছে, কোনও নতুন জীবানু নয়, বরং একাধিক পরিচিত জীবানুর কারণেই এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বেজিংকে আরও তথ্য ভাগ করার জন্য সরকারিভাবে অনুরোধ জানিয়েছে রাষ্ট্রপুঞ্জের সংস্থা। কিন্তু চিন সরকার এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও প্রকাশ্য বিবৃতি দেয়নি। ‘হু’ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, “চিনা কর্তৃপক্ষ জানিয়েছে, বেজিং এবং লিয়াওনিং-এ কোনও অস্বাভাবিক বা নতুন প্যাথোজেন বা অস্বাভাবিক কোনও ক্লিনিকাল উপস্থাপনা শনাক্ত করা যায়নি। বরং একাধিক পরিচিত প্যাথোজেনের কারণেই শ্বাসযন্ত্রের অসুস্থতার অস্বাভাবিক বৃদ্ধি দেখা দিয়েছে।

এই নয়া রোগের বিষয়ে আরও বিশদ তথ্য ভাগ করার জন্য বেজিংকে চাপ দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জবাবে চিন সরকার জানিয়েছে, কোনও নতুন জীবানু পাওয়া যায়নি। ‘হু’ জানিয়েছে , বৃহস্পতিবার চিনের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ এবং ‘বেজিং চিলড্রেনস হাসপাতাল’ এর সঙ্গে এই নয়া বিপদের বিষয়ে একটি ‘টেলি কনফারেন্স’ করেছে।

আরও পড়ুন ::

Back to top button