আন্তর্জাতিক

পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ – ইসলামাবাদ হাইকোর্টে নিজেদের মুখ পোড়াল পাক সরকার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

POK : পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ – ইসলামাবাদ হাইকোর্টে নিজেদের মুখ পোড়াল পাক সরকার - West Bengal News 24

‘অধিকৃত কাশ্মীর পাকিস্তানের অংশ নয়’, সম্প্রতি এক মামলায় ইসলামাবাদ হাই কোর্টে এ কথা স্বীকার করে নিল পাক সরকার। পাক অধিকৃত কাশ্মীর ইস্যুতে ভারতের রাজনীতি যখন সরগরম ঠিক সেই সময় শাহবাজ শরিফ সরকারের এহেন বার্তায় স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয়েছে।

অধিকৃত কাশ্মীরে জেলবন্দী হয়েছেন সাংবাদিক তথা কাশ্মীরী কবি আহমেদ ফারহাদ শাহ। এই সংক্রান্ত এক মামলায় ফারহাদকে ইসলামাবাদ হাইকোর্টে হাজির করানোর নির্দেশ দিয়েছিলেন বিচারপতি।

এর প্রেক্ষিতেই পাক সরকারের আইনজীবী স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, ‘ফারহাদ বর্তমানে কাশ্মীরের (অধিকৃত কাশ্মীর) পুলিশ হেফাজতে রয়েছে। যা বৈদেশিক অঞ্চলভুক্ত। ওই অঞ্চল কোনওভাবেই পাকিস্তানের আইনশৃঙ্খলা ব্যবস্থার আওতায় আসে না।’

অস্বাভাবিক হারে কর বৃদ্ধি, মুদ্রাস্ফীতি-সহ একাধিক বিষয়ের বিরুদ্ধে পাক সরকারের বিরুদ্ধে লাগাতার আন্দোলন শুরু করেছে পাক অধিকৃত কাশ্মীরের (PoK) নাগরিকরা। বিক্ষোভ থামাতে নাজেহাল অবস্থা পাক সরকারের।

বিশেষজ্ঞদের দাবি, পাকিস্তানের এই বক্তব্যকে হাতিয়ার করে আন্তর্জাতিক মঞ্চে ফের সরব হতে পারে ভারত। কারণ ভারতের তরফে রাষ্ট্রসংঘের মঞ্চে বারবার স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে, অধিকৃত কাশ্মীর ভারতের অংশ ছিল, আছে এবং থাকবে।

পাক সরকারের দাবি, ওই অঞ্চলে পাক সরকারের সঙ্গে আলোচনাভুক্ত একটি সরকার চলে। তবে সেখানে পাকিস্তানের আইনশৃঙ্খলা কোনওভাবেই লাগু হয় না। এই প্রেক্ষিতেই পালটা আদালতের তরফে প্রশ্ন করা হয়, অধিকৃত কাশ্মীর যদি পাকিস্তানের অংশ না হয় তাহলে কীভাবে পাকিস্তানের সামরিক বাহিনী এবং পাকিস্তানি রেঞ্জার্স ওই এলাকায় প্রবেশ করল? তার অবশ্য কোনও উত্তর দিতে পারেনি পাক সরকার।

আরও পড়ুন ::

Back to top button