আন্তর্জাতিক

বিষাক্ত ভারতীয় মশলা – ব্রিটেনে নিষিদ্ধ ভারতীয় মশলা

বিষাক্ত ভারতীয় মশলা - ব্রিটেনে নিষিদ্ধ ভারতীয় মশলা

ভারতীয় মশলা নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর, হংকংয়ের মতো দেশগুলো। ভারতীয় মশলা নিয়ে বাড়তি সতর্কতার পথে হেঁটেছে আমেরিকা। এহেন পরিস্থিতিতে ভারতীয় মশলা নিয়ে নতুন কড়াকড়ি চালু করল ব্রিটেন। ভারতীয় মশলাতে মাত্রাতিরিক্ত ইথিলিন অক্সাইড ব্যবহারের অভিযোগ উঠেছে। কিন্তু ব্রিটেনে ইথিলিন অক্সাইডের ব্যবহার নিষিদ্ধ।

বিশ্বজুড়ে অভিযোগ পাওয়ার পরে নড়েচড়ে বসে ভার‍তও। মশলায় ‘বিষ’ ব্যবহার করা হচ্ছে কিনা তা যাচাই করতে এবার আরও নিখুঁত এক পদ্ধতি ব্যবহার করা হবে বলে সিদ্ধান্ত নেয় ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথোরিটি অফ ইন্ডিয়া’। যদি কোনও খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা দেখা যায়, তাহলে ওই খাদ্য প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দেশের মানুষকে রক্ষা করতেই এই সিদ্ধান্ত।”

‘বিষ’ মশলা আমদানি বন্ধ করে তারা। এই অভিযোগ পাওয়ার পরে আমেরিকা, নিউজিল্যান্ডের মতো দেশগুলোও ভারতীয় মশলায় আলাদা করে নজরদারি শুরু করে।ব্রিটেনের ফুড স্ট্যান্ডার্ডসের তরফে জানানো হয়, “বাজারে যেসমস্ত ভারতীয় মশলা বিক্রি হচ্ছে, সেগুলোর দিকে কড়া নজর রাখা হচ্ছে।

ভারত থেকে অন্য দেশে পাঠানো মশলা, বাইরে থেকে আনা মশলা এবং দেশে ব্যবহারের জন্য যে মশলা তৈরি হয়, সবই যাচাই করে দেখা হবে। বাদ যাবে না প্যাকেটজাত মশলাও। ইতিমধ্যেই দেড় হাজার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button