রাজ্য

এবার শিয়ালদহ – হাওড়া থেকে পাবেন AC লোকাল ? কবে থেকে শুরু পরিষেবা ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এবার শিয়ালদহ - হাওড়া থেকে পাবেন AC লোকাল ? কবে থেকে শুরু পরিষেবা ?

হাওড়া , শিয়ালদহ থেকে প্রতিদিন লোকাল ট্রেনে যাতায়াত করেন কয়েক হাজার নিত্যযাত্রী। তবে যাত্রীরা সাধারন লোকাল ট্রেনে যাতায়াত করলেও এবার সেই কষ্টের দিন শেষ হতে চলেছে। কষ্ট ? ভিড়ের মধ্যে গলদঘর্ম অবস্থা , অফিস টাইমে যাচ্ছেতাই অবস্থা ! এবার নিস্তার পাবেন যাত্রীরা।

কারণ শিয়ালদহ হাওড়া রুটে চালু হতে চলেছে এসি লোকাল ট্রেন। কি অবাক হচ্ছেন ? সম্প্রতি পূর্ব রেলের জন্য এসি ট্রেনও বরাদ্দ করে দেওয়া হয়েছে। আপাতত মহারাষ্ট্রে চলে লোকাল ট্রেন। তবে ক্রমশ দেশের বিভিন্ন রুটে এসি ট্রেন চালু করা হচ্ছে বলে রেল সূত্রে খবর।

ওয়েস্টার্ন ও সেন্ট্রাল রেলের তরফে জানানো হয়েছে, এসি ট্রেনে যাত্রী সংখ্যা ক্রমশ বাড়ছে। এই ট্রেন চালানোর ফলে আয় দ্বিগুণ হচ্ছে রেলের। তাই এসি লোকালের সংখ্যা বাড়ানোর পথেই হাঁটছে রেল। বর্তমানে ওয়েস্টার্ন রেলে চলে আটটি এসি লোকাল আর মধ্য রেলে চলে পাঁচটি। আপাতত সেন্ট্রাল রেল বা মধ্য রেলে এসি লোকাল ট্রেনের বাড়ানোর কোনও খবর নেই।

পূর্ব রেল , দক্ষিণ রেলের জন্যও বরাদ্দ হয়েছে ট্রেন। পূর্ব রেল দুটি ট্রেন পাবে বলে সূত্রের খবর। হাওড়া ও শিয়ালদহ – দুই ডিভিশনই পূর্ব রেলের অধীন। ফলে এই দুই লাইনে এসি ট্রেন শীঘ্রই চলবে বলে অনুমান। সম্প্রতি রেলের তরফে ১২ কোচের এসি রেক তৈরি করার কথা বলা হয়েছে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিকে। মোট ৮ টি এসি ট্রেন তৈরির কথা বলা হয়েছে। যার মধ্যে ওয়েস্টার্ন রেলওয়েকে দেওয়া হবে ৪ টি ট্রেন। ২০২৩-২৪ বর্ষে দুটি ও ২০২৪-২৫ বর্ষে আরও দুটি ট্রেন পাবে।

আরও পড়ুন ::

Back to top button