প্রযুক্তি

সারাক্ষণ ফোনের Bluetooth On রাখেন? Bluebugging এর সৌজন্যে হ্যাকারদের খপ্পরে আপনার ফোন

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

সারাক্ষণ ফোনের Bluetooth On রাখেন? Bluebugging এর সৌজন্যে হ্যাকারদের খপ্পরে আপনার ফোন

ফোনের ব্লুটুথ সারাক্ষণ অন রাখেন ? অজান্তেই ডেকে আনছেন নিজের বড়সড় বিপদ। কেননা Bluebugging এর সৌজন্যে হ্যাকারদের খপ্পরে আপনার ফোন। ফাঁস হয়ে যাচ্ছে আপনার গুরুত্বপূর্ণ তথ্য , ব্যক্তিগত মুহূর্ত। তাই সাবধান হন এখনই।

হ্যাকাররা মিনিটের মধ্যে আপনার ডিভাইসে অ্যাক্সেস পেয়ে যেতে পারে। যারা সবসময় ব্লু টুথ চালু রাখেন, তাদের ফোন খুব সহজেই হ্যাক করে নিতে পারছে হ্যাকাররা।

আজকাল প্রায় সবসময়ই স্মার্টওয়াচ ও ইয়ারবাড কানেক্ট করতে ব্লু টুথ অন রাখতে হয় সবসময়ই। ফলে হ্যাকাররা এবার ফোনের ব্লু টুথকে বেছে নিয়েছে।

১. আপনার ব্লুটুথ পাসওয়ার্ড শক্তিশালী রাখুন, বেশিরভাগ ব্যবহারকারী 1234 বা কিছু সাধারণ পাসওয়ার্ড রাখেন, যা হ্যাক করা সহজ।

আরও পড়ুন :: মহাকাশেও জমা হয় ধুলো ? বিজ্ঞানীরা জানাচ্ছেন অবাক করা তথ্য

২. ব্লুটুথ অন করার সঙ্গে সঙ্গে আপনাকে প্রচুর ব্লুটুথ কানেকশন দেখানো হয়। প্রথমে অন করার সঙ্গে সঙ্গে সেটিকে সরিয়ে ফেলুন।

৩. কাজের সময় ব্লুটুথ চালু রাখবেন না এবং বিশেষ করে পাবলিক প্লেসে এই ভুল করবেন না। ব্লু টুথের মাধ্যমে ফোনে আসা যে কোনও ডেটা ভালভাবে পরীক্ষা করুন।

৪. সম্ভব হলে ভিপিএনও ব্যবহার করতে পারেন। তবে এটাও মনে রাখবেন যে, ভিপিএনটি সুরক্ষিত হওয়া উচিত।

হ্যাকাররা এমন ব্যবহারকারীদের টার্গেট করে, যারা সবসময় তাদের ব্লু টুথ চালু রাখে। তারা বিশেষ করে পাবলিক প্লেস, রেল স্টেশন, বাস স্টেশনের মতো পাবলিক প্লেসে লোকজনকে টার্গেট করে।

আরও পড়ুন ::

Back to top button