উঃ ২৪ পরগনা

সন্দেশখালিতে জনগণের প্রবল বিক্ষোভ – জনরোষে ক্রমশ মুছে যাচ্ছে শাহজাহানের নাম

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

সন্দেশখালিতে জনগণের প্রবল বিক্ষোভ – জনরোষে ক্রমশ মুছে যাচ্ছে শাহজাহানের নাম

ধিক ধিক করে আগুন জ্বলছিল সন্দেশখালির একাধিক প্রত্যন্ত এলাকা। তেমনই একটি হল বেড়মজুর। এতদিন কার্যত চুপ ছিল। এবার বেড়মজুর ফুটছে। দাউ দাউ করে জ্বলছে আগুন। না, এই আগুন বিক্ষোভের, জনরোষের। রাস্তা দেখিয়েছিলেন সন্দেশখালির জেলিয়াখালির আদিবাসী মহিলারা।

ঝাঁটা, লাঠি, বাঁশ হাতে হাজার হাজার গ্রামের মহিলারা পথে নেমেছিলেন। থানা ঘেরাও করেছিলেন। প্রকাশ্যেই মুখ খুলেছিলেন শেখ শাহজাহান, শিবু হাজরা, উত্তম সর্দারদের বিরুদ্ধে। এখন জমি আন্দোলনের আঁচ ছড়িয়ে পড়ছে দিকে দিকে। শিবু-উত্তম এখন গারদের পিছনে, শেখ শাহজাহান এখনও ধরা পড়েনি। এখন সেই ‘বাঘের’ জালে পড়ার আশায় গ্রামবাসীরা।

শুক্রবার সকালে বেড়মজুরের কাছাড়িবাড়িতে শাহজাহান ঘনিষ্ঠ অজিত মাইতি, তোয়েব মোল্লার মাছের ভেড়ির আলাঘরে আগুন ধরিয়ে দিয়েছেন গ্রামবাসীরা। হাতে একটা বেড়া লাঠি, গাছের ডাল নিয়েও মহিলারা রাস্তায় নেমে পড়েছেন। এই বেড়মজুরের তেভাগাই ইতিহাসের পাতায় স্বর্ণক্ষরে লেখা।

কিন্তু তেভাগা আন্দোলনের আন্দোলনকারীদের পরিবারের সদস্যদেরও জমি দখল করে নেওয়ার অভিযোগ রয়েছে শিবু-উত্তম-শাহজাহানদের বিরুদ্ধে। এতদিন ধরে অত্যাচারের যে অভিযোগ উঠেছে, যাঁরা অত্যাচারিত হয়েছিলেন, সেই গ্রামবাসীরা এবার আগুন ধরাচ্ছেন শিবু হাজরা, উত্তম সর্দারদের দখল করা মাছের ভেড়ি. জমিতে। ঝাঁপ, লাঠি হাতে শয়ে শয়ে গ্রামের মহিলা রাস্তায় নেমেছেন। নজিরবিহীন দৃশ্য দেখা গেল বেড়মজুর এলাকায়।

আরও পড়ুন ::

Back to top button