আন্তর্জাতিক

চমকে ওঠার মতোই বিষয় , বিশ্বে না খেয়ে থাকেন বিশ্বের ৮০ কোটি মানুষ ! জানাচ্ছে রাষ্ট্রপুঞ্জ

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

চমকে ওঠার মতোই বিষয় , বিশ্বে না খেয়ে থাকেন বিশ্বের ৮০ কোটি মানুষ ! জানাচ্ছে রাষ্ট্রপুঞ্জ

চমকে ওঠার মতোই বিষয় , বিশ্বে না খেয়ে থাকেন বিশ্বের ৮০ কোটি মানুষ ! জানাচ্ছে রাষ্ট্রপুঞ্জ। বিশদ রিপোর্টে বলা হয়েছে,  গৃহস্থের বাড়ি, খাদ্য পরিষেবা, খুচরো ব্যবসা মিলিয়ে যত খাবার তৈরি হয়, তার ১৯ শতাংশই নষ্ট হয়। খাবার নষ্টের অভ্যাসে রাশ টানতে পারলে অনাহারে থাকা পৃথিবীর ৭৮ কোটি ৩০ লক্ষ মানুষের পেট ভরানো যাবে বলে জানা গেছে।

রাষ্ট্রপুঞ্জের খাদ্য এবং কৃষি বিভাগ জানিয়েছে, জমিতে উৎপন্ন ফসল থেকে তৈরি খাবার টেবিলে এসে পৌঁছনো পর্যন্ত নষ্ট হয় ১৩ শতাংশ খাবার।

হিসেব অনুযায়ী, ৬৩ কোটি ১০ লক্ষ টন খাবার নষ্ট হয় গৃহস্থের হেঁশেল থেকে, যা মোট খাদ্য বর্জ্যের প্রায় ৬০ শতাংশ। খাদ্য পরিষেবা এবং খুচরো ব্যবসায় খাবার নষ্ট হয় যথাক্রমে ২৯ কোটি এবং ১৩ কোটি ১০ লক্ষ টন করে।

পৃথিবীর মোট জনসংখ্যা যদি ৭৮৯ কোটি হয়, তাহলে প্রায় ৮০ কোটি বেশি মানুষ অনাহারে বেঁচে রয়েছেন। প্রতি বছর অন্তত ১০৫ কোটি টন খাবার নষ্ট হয় বলে জানাল তারা।

২০২২ সালেই শুধুমাত্র ১০৫ কোটি টন খাবার নষ্ট হয়েছে বলে জানিয়েছে তারা। গোটা পৃথিবীতে যত খাবার তৈরি হয়, তার এক পঞ্চমাংশই নষ্ট হয় বলে জানানো হয়েছে। রাষ্ট্রপুঞ্জের পরিবেশ বিভাগের তরফে ২০২৪ সালের খাদ্য বর্জ্য সূচক প্রকাশ করা হয়েছে, তাতেই এই পরিসংখ্যান সামনে এসেছে।

আরও পড়ুন ::

Back to top button