জাতীয়

১০০ টাকা নয়, এবার চার টাকাতেই এক কিলোমিটার চলবে গাড়ি, বড় পরিকল্পনা আম্বানির

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

১০০ টাকা নয়, এবার চার টাকাতেই এক কিলোমিটার চলবে গাড়ি, বড় পরিকল্পনা আম্বানির

আর বেশি দূরে নয়, যেখানে গাড়ির জ্বালানির পিছনে খরচ হবে ৪ টাকা। এই স্বপ্নকেই সত্যি করতে চলেছেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানী। উচ্চবিত্তের কোনও সমস্যা না হলেও, গাড়ি-বাইকের জ্বালানির খরচ জোগাতেই মাথার ঘাম পায়ে ফেলতে হয় মধ্যবিত্তকে।

পেট্রোল হোক বা ডিজেল, লিটার প্রতি দাম ১০০ টাকার আশেপাশেই। লারসেন অ্যান্ড টুব্রো নামক এই সংস্থা ভারতে আনুমানিক ১ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছেন। জানা গিয়েছে, গত বছরের অক্টোবরেই এই বিদেশি সংস্থাগুলি দীনদয়াল বন্দরের কাছে জমি কেনার আগ্রহ দেখিয়েছিল।

চারটি কোম্পানি মিলে ১৪টি প্লট কেনার পরিকল্পনা করেছিল, যার একেকটি প্লট প্রায় ৩০০ একর। এভাবেই মোট প্রায় ৪০০০ একরের জমি অধিগ্রহণের পরিকল্পনা। গ্রিন হাইড্রোজেন ইলেক্ট্রোলাইজিং জল দ্বারা উৎপাদিত হয়। এর জন্য পুনর্নবিকরণ শক্তি ব্যবহার করা হয়, তাই এর থেকে কার্বন নিঃসরণ হয় না।

এটি ভারত সরকারের ‘ন্যাশনাল গ্রিন হাইড্রোজেন মিশনের’ অংশ। সূত্রের খবর , হাইড্রোজেনকেই ভবিষ্যৎ জ্বালানি হিসেবে দেখা হয়। হাইড্রোজেন ইঞ্জিনে চলা গাড়িগুলি জ্বালানী ব্যবহার করে, যা হাইড্রোজেন ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করে। অক্সিজেনের সঙ্গে হাইড্রোজেন মিশে ধোঁয়ার পরিবর্তে জলের স্প্রে বের হয়।

গুজরাটের দীনদয়াল পোর্ট অথরিটিতে (কান্দলা পোর্ট) বিনিয়োগ করতে চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। গ্রিন হাইড্রোজেন এবং গ্রিন অ্যামোনিয়া প্ল্যান্ট স্থাপন করতে চলেছে৷ লারসেন অ্যান্ড টুব্রো (এল এন্ড টি), গ্রিনকো গ্রুপ এবং ওয়েলসপন নিউ এনার্জির মতো সংস্থা গুলির সহযোগিতায় এই প্ল্যান্টগুলি স্থাপন করা হবে।

সূত্রের খবর, দীনদয়াল বন্দর কর্তৃপক্ষ চারটি কোম্পানিকে প্লট বরাদ্দ দিয়েছে। প্রতিটি প্লটে বছরে ১০ লাখ টন গ্রিন অ্যামোনিয়া উৎপাদন করা সম্ভব। এই ১৪টি প্লটের মধ্যে ৬টি প্লট রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে, ৫টি এল এন্ড টি-কে, ২টি গ্রিনকো গ্রুপকে এবং ১টি ওয়েলসপন নিউ এনার্জিকে দেওয়া হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button