ওপার বাংলা

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত, নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় পদ্মাপাড়ে খুশির হাওয়া

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত, নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় পদ্মাপাড়ে খুশির হাওয়া

আগামী ১৭ জুন ইদুজ্জোহা পালিত হবে। ছ’মাস আগে পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত। আজ, শনিবার সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে নয়াদিল্লি। এই খবরে বাংলাদেশের ব্যবসায়ী ও ক্রেতামহলে খুশির হাওয়া বইছে।

গত অক্টোবরে ভারতের বাণিজ্য মন্ত্রক প্রতি কুইন্টাল (১০০ কেজি) পেঁয়াজের গড় দাম নির্ধারণ করে দিয়েছিল ২ হাজার ২২০ টাকা। তবে কৃষকরা জানিয়েছেন রপ্তানি নিষেধজ্ঞা জারির পর থেকে প্রতি কুইন্টাল পেঁয়াজ ১ হাজার থেকে ১ হাজার ৪০০ টাকাতে বিক্রি করতে হচ্ছে তাদের।

শুধু বাংলাদেশই নয়, পেঁয়াজ রপ্তানি শুরু হওয়ায় খুশি। অভ্যন্তরীণ বাজারে দাম সহনীয় রাখতে গত বছরের ৭ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত। ওই দিন থেকেই মহারাষ্ট্র রাজ্যের নাসিক জেলার প্রধান চারটি পাইকারি বাজারে পেঁয়াজ কেনা-বেচা বন্ধ করে দেন কৃষকরা।

ভারতের বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিরেক্টোরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তি প্রকাশ করে পেঁয়াজ রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার খবরটি প্রকাশ করেছে। গত কয়েকমাস ধরেই বাংলাদেশে আলু-পেঁয়াজের দাম আকাশছোঁয়া। ফলে বাজারে হাত পুড়ছে সাধারণ মানুষের। ফলে ফের থেকে ভারত থেকে পুরোপুরিভাবে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় এর দাম কমার আশা করছেন সকলে।

বাংলাদেশের পাশাপাশি ভুটান, শ্রীলঙ্কা, বাহরিন, সংযুক্ত আরব আমিরশাহি ও মরিশাস-সহ আফ্রিকার কয়েকটি দেশে পেঁয়াজ রপ্তানি করে ভারত। বাংলাদেশে ভারতীয় পণ্য বর্জনের ডাক দিয়েছে বাংলাদেশের বিরোধী দল বিএনপি।

আরও পড়ুন ::

Back to top button