ঝাড়গ্রাম

ভোটে জিতলেই ঝাড়গ্রাম লোকসভায় AIMS গড়ার স্বপ্ন পদ্ম প্রার্থীর

স্বপ্নীল মজুমদার

ভোটে জিতলেই ঝাড়গ্রাম লোকসভায় AIMS গড়ার স্বপ্ন পদ্ম প্রার্থীর

ভোট জিতলে ঝাড়গ্রামে ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সান্সেসস’ (এআইআইএমএস) গড়ার স্বপ্ন দেখছেন ঝাড়গ্রাম লোকসভা আসনের বিজেপি প্রার্থী পেশায় চিকিৎসক প্রণত টুডু। প্রণত বলছেন আমরা বিড়ি হাসপাতাল নয়, আমরা ঝাড়গ্রাম লোকসভা এলাকায় এআইআইএমএস চাই। অর্থাৎ অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস চাইছেন বিজেপি প্রার্থী।

ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওলজিস্ট বিভাগের সরকারি চিকিৎসকের পদ থেকে ইস্তফা দিয়ে এবার পদ্মপ্রার্থী হয়েছেন প্রণত। তিনি নিজেও যেহেতু চিকিৎসক, তাই তিনি জানেন স্বাস্থ্য পরিকাঠামোর বেহাল অবস্থাটা। ২০১৭ সালে ঝাড়গ্রাম জেলা গঠিত হওয়ার অনেক আগেই গঠিত হয়েছিল ঝাড়গ্রাম স্বাস্থ্য জেলা। জেলা হাসপাতালটিকে পরে মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতালে উন্নীত করা হয়।

২০২২ সালে সেই জেলা মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতালটি আবার মেডিক্যাল কলেজ হাসপাতালে উন্নীত হয়েছে। কিন্তু নামেই মেডিক্যাল কলেজ, সেখানে এখনও পর্যন্ত বেশ কিছু জরুরি বিভাগই চালু হয়নি। যেমন কার্ডিওলজি বিভাগ নেই। এছাড়াও আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন বিভাগগুলিও নেই।

প্রকৃতপক্ষে গুরুতর রোগীরা এলে তাদের রেফার করা ছাড়া কোনো উপায় থাকে না। এই বিষয়টি তুলে ধরে প্রণত বলছেন, তিনি জিতে সাংসদ হলে কেন্দ্রের কাছ থেকে ঝাড়গ্রামের জন্য একটি এআইআইএমএস আদায় করে আনবেন। ওড়িশার ভুবনেশ্বরে এআইআইএমএস রয়েছে। সেটিই এলাকার নিকটবর্তী এআইআইএমএস। তবে ঝাড়গ্রাম জেলা শহর থেকে ওই এআইআইএমএস-এর দূরত্ব ৩৩৪ কিমি। সড়কপথে রোগী নিয়ে যেতে প্রায় সাত ঘণ্টা সময় লাগে।

ঝাড়গ্রাম জেলার লোকজন উপযুক্ত চিকিৎসা পরিষেবার জন্য ভুবনেশ্বর ছোটেন। প্রণতের দাবি ঝাড়গ্রাম লোকসভা এলাকার মধ্যে একটি এআইআইএমএস গড়ে উঠলে স্থানীয় মানুষজন উপকৃত হবেন সেই চেষ্টাই তিনি করছেন। প্রণত বলেন, “এলাকার মানুষ যদি আমাকে আশীর্বাদ করেন তাহলে সংসদে গিয়ে উন্নত হাসপাতালের দাবি আদায় করে নিয়ে আসতে পারবো।”

এ বিষয়ে ফেসবুকে পোস্ট দিয়ে প্রণত জানিয়েছেন, একটি এআইআইএমএস ঝাড়গ্রামের জন্য চাই। বিজেপি প্রার্থীর এই বক্তব্যকে কটাক্ষ করে জেলা তৃণমূলের সাধারণ সম্পাদক অজিত মাহাতো বলছেন, “প্রণতবাবু স্বপ্ন দেখছেন। স্বপ্ন আর বাস্তবের মধ্যে অনেক তফাৎ। ঝাড়গ্রামে আগে কিছুই ছিল না।

আমাদের সরকার রাজ্যের ক্ষমতায় আসার পর আমূল স্বাস্থ্য পরিষেবার পরিকাঠামোর উন্নতি ঘটানো হয়েছে। আর দেশের প্রধানমন্ত্রী ঝাড়গ্রামে এসে বলছেন, মেডিক্যাল কলেজ নাকি তিনি তৈরি করেছেন। এখন আবার বিজেপি প্রার্থী বলছেন তিনি নাকি এআইআইএমএস বানাবেন। সেটা তিনি আনতেই পারেন কিন্তু উনি তো জিতবেনই না, জিতবেন আমাদের প্রার্থী কালীপদ সরেন।”

আরও পড়ুন ::

Back to top button