ঝাড়গ্রাম

জীবিত বৃদ্ধের নাম বাদ ভোটার তালিকা থেকে, কমিশনে অভিযোগ

স্বপ্নীল মজুমদার

জীবিত বৃদ্ধের নাম বাদ ভোটার তালিকা থেকে, কমিশনে অভিযোগ

৮৮ বছরের জলজ্যান্ত মানুষটির নাম নেই ভোটার তালিকায়। অথচ ২০২২ সালেও তাঁর নাম ছিল ভোটার তালিকায়। এমন ঘটনায় শোরগোল পড়েছে ঝাড়গ্রাম শহরের ২ নম্বর ওয়ার্ডের বাছুরডোবা এলাকায়।

স্থানীয় বাসিন্দা তারাপদ ঘোষ বন দফতরের অবসরপ্রাপ্ত আধিকারিক। ২০২১ সালের বিধানসভা নির্বাচন এবং ২০২২ সালের পৌর নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছেন তিনি। অথচ লোকসভা ভোটের আগে জানা গেল তাঁর স্ত্রী, ছেলে, বৌমা, নাতনি সহ পরিবারের সবার নাম ভোটার তালিকায় থাকলেও তারাপদবাবুর নাম নেই।

তারাপদবাবু বলছেন, ‘‘কয়েকদিন আগে প্রশাসনের লোকজন বাড়িতে বুথ স্লিপ দিতে এলে বিষয়টা ধরা পড়ে। আমি রীতিমত বর্তমান অথচ কিভাবে আমার নাম বাদ গেল সেটাই বুঝে উঠতে পারছি না।’’ বৃহস্পতিবার মেল করে ভারতের মুখ্য নির্বাচন কমিশনারের কাছে অভিযোগ করেছেন তারাপদবাবু। তিনি বলেন, ‘‘১৯৫৬ সাল থেকে ভোট দিচ্ছি।

সর্বশেষ বিধানসভা ও পৌরসভা নির্বাচনেও ভোটাধিকার প্রয়োগ করেছি। কিন্তু কি কারণে আমার নাম তালিকা থেকে বাদ দেওয়া হল সেটা জানতে চেয়ে কমিশনের দ্বারস্থ হয়েছি।’’ তাঁকে বিশেষভাবে ভোট দেওয়ার ব্যবস্থা করে দেওয়ার জন্য কমিশনে আবেদন করেছেন তারাপদবাবু। তবে প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভোটার তালিকায় নাম না থাকায় এবার লোকসভা নির্বাচনে ভোটদান করতে পারবেন না তারাপদবাবু।

অনুমান, বুথ লেভেল অফিসারের (বিএলও) গাফিলতিতে এমন কাণ্ড! ভোটের পর এনকোয়ারি করে তারাপদবাবুর নাম ভোটার তালিকায় তোলা হবে বলে প্রশাসনের তরফে আশ্বাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button