জাতীয়

জি৭ গোষ্ঠীর শীর্ষ সম্মেলন – প্রধানমন্ত্রী হয়েই জর্জিয়া মেলোনির ইতালির উদ্দেশ্যে রওনা দিলেন মোদী

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

জি৭ গোষ্ঠীর শীর্ষ সম্মেলন – প্রধানমন্ত্রী হয়েই জর্জিয়া মেলোনির ইতালির উদ্দেশ্যে রওনা দিলেন মোদী

তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এই সফরে প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর দ্বিপাক্ষিক বৈঠক হওয়ারও সম্ভাবনা রয়েছে। প্রথম বিদেশ সফরেই, বৃহস্পতিবার (১৩ জুন), তিনি রওনা দেবেন ইটালির উদ্দেশ্যে। জি৭ গোষ্ঠীর ৫০ তম শীর্ষ সম্মেলন হতে চলেছে সেই দেশে। দৃষ্টিভঙ্গি জানাবে।

শীর্ষ সম্মেলনে গাজায় ইসরায়েলের নৃশংস হামলা এবং ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। জি৭ এর সদস্যরা হল – মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, ইটালি, জার্মানি, কানাডা এবং জাপান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোরাও থাকছেন শীর্ষ সম্মেলনে। এক বিশেষ অধিবেশনে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, তাঁর দেশে রুশ আক্রমণের বিষয়ে বলবেন।

১৪ জুন থেকে শুরু হচ্ছে জি৭ শীর্ষ সম্মেলন। ভারত এই আন্তর্জাতিক গোষ্ঠীর সদস্য নয়। বুধবার (১২ জুন), বিদেশ দফতরের সচিব বিনয় মোহন কোয়াত্রা জানিয়েছেন, ‘আউটরিচ কান্ট্রি’ হিসেবে ভারতকে এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। এবারের জি৭ শীর্ষ সম্মেলনের আলোচ্য বিষয়গুলির মধ্যে রয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা, শক্তি, আফ্রিকা এবং ভূমধ্যসাগরীয় অঞ্চল। এই বিষয়গুলির উপর, জি৭-এর সদস্য রাষ্ট্র এবং আউটরিচ দেশগুলি তাদের মতামত এবং দৃষ্টিভঙ্গি জনাবে। শীর্ষ সম্মেলনে গাজায় ইসরায়েলের নৃশংস হামলা এবং ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত বছর জাপানের হিরোশিমায় হয়েছিল এই সম্মেলন। বিনয় কোয়াত্রা জানিয়েছেন, জি৭ শীর্ষ সম্মেলনে ভারত যে প্রতি বছরই ডাক পাচ্ছে, তাতেই বোঝা যাচ্ছে, আন্তর্জাতিক সমস্যাগুলির মোকাবিলায় নয়াদিল্লিকে কতটা পাশে চায় আন্তর্জাতিক মহল। প্রধানমন্ত্রী মোদীই গত চার বছর ধরে টানা এই সম্মেলনে যোগ দিচ্ছেন। এইবার তাঁর পঞ্চম অংশগ্রহণ হবে। বিনয় কোয়াত্রা বলেছেন, “জি২০ শীর্ষ সম্মেলনে যে সিদ্ধান্তগুলি উঠে এসেছিল, জি৭ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী মোদীর অংশগ্রহণের ফলে, সেগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার বড় সুযোগ পাওয়া যাবে।”

আরও পড়ুন ::

Back to top button