অর্থনীতিরাজ্য

এপ্রিলের অতিরিক্ত ডিএ জুনে – প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এপ্রিলের অতিরিক্ত ডিএ জুনে – প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা

চলতি বছর পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেটের সময় ঘোষণা করা হয় যে, মে মাস থেকে আরও ৪ শতাংশ বর্ধিত হারে ডিএ পাবেন সরকারি কর্মী এবং অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকেরা। লোকসভা ভোট প্রচারের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, এই ডিএ এপ্রিল থেকেই দেওয়া হবে। এপ্রিলের অতিরিক্ত ডিএ জুনে – প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা।

সেই মর্মে রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে এক মাসের অতিরিক্ত মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়া শুরু হয়েছে। জুন মাসের বেতনের আগেই এই টাকা কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৃথক ভাবে পাঠানো হচ্ছে। সেখানে জানানো হয়েছিল, মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে বর্ধিত হারে ডিএ পাবেন সরকারি কর্মীরা। জুলাই মাসে বেতনের সঙ্গে সেই ডিএ পাবেন তাঁরা।

বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়েছিল রাজ্যের অর্থ দফতর। আর বুধবার থেকেই সেই ডিএ দেওয়ার কাজ শুরু করে দেওয়া হয়েছে। বিধানসভায় বাজেট অধিবেশনে রাজ্য সরকারি কর্মচারীদের আরও চার শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়। এই নিয়ে একই বছরে দু’বার ডিএ বৃদ্ধি করে রাজ্য সরকার। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন, মে থেকে আরও চার শতাংশ হারে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। মে থেকে আরও এক দফা ডিএ বৃদ্ধি হলে রাজ্য সরকারি কর্মীদের প্রাপ্য মোট মহার্ঘ ভাতা হয় ১৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয় সরকারি কর্মচারী, সরকার অনুমোদিত শিক্ষাঙ্গনের কর্মচারী, স্বশাসিত সংস্থা, সরকার অধীনস্থ পঞ্চায়েত ও পঞ্চায়েত কর্মী, পুরনিগম, পুরসভা, স্থানীয় বোর্ড এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী ও তাঁদের পরিবারের পেনশন প্রাপকেরা এই সুবিধা পাবেন। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, রাজ্যপাল সব দিক খতিয়ে দেখে ডিএ দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন।

আরও পড়ুন ::

Back to top button