অর্থনীতিজাতীয়

ভারত সরকারের নিষেধাজ্ঞা ছিল, এবার সেই সংস্থাকে ভারতে ফেরাচ্ছেন মুকেশ আম্বানি

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ভারত সরকারের নিষেধাজ্ঞা ছিল, এবার সেই সংস্থাকে ভারতে ফেরাচ্ছেন মুকেশ আম্বানি

২০২০ সালে ভারত-চিনা সীমান্তে উত্তেজনা বৃদ্ধির কারণে , ভারতে চলা চিনা অ্যাপগুলির উপর প্রায় গণহারে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার। সেই নিষেধাজ্ঞার জেরে ভারত থেকে পাত্তারি গোটাতে বাধ্য হয়েছিল ‘শেইন’।

মুকেশ অম্বানীর ‘রিলায়েন্স রিটেইল ভেঞ্চারস’-এর হাত ধরে চার বছর পর ফের ভারতীয় বাজারে ফিরে আসছে এই চিনা ফাস্ট-ফ্যাশন ব্র্যান্ড। আগামী সপ্তাহের মধ্যেই ভারতে ফের পাওয়া যাবে, ‘শেইন’-এর পণ্য। ফ্যাশন ব্র্যান্ডের প্রত্যাবর্তনকে চিহ্নিত করে। এর জন্য, রিলায়েন্সের সঙ্গে তারা প্রায় এক বছরেরও বেশি সময় আগে চুক্তি স্বাক্ষর করেছিল।

২০০৮ সালে , শেইন সংস্থাটির প্রতিষ্ঠা করেছিলেন ক্রিস জু। ভারতে ধাক্কা খাওয়ার পরই সংস্থাটি তাদের হোম বেস , চিন থেকে সিঙ্গাপুরে সরিয়ে নিয়েছিল। বর্তমানে চিনের সাইবারস্পেস প্রশাসনো সংস্থাটির কার্যক্রম পর্যালোচনা করছে। বাধ্যতামূলক শ্রমের অভিযোগের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রেও তদন্তের সম্মুখীন।

দেশে দেশে এই একের পর এক ধাক্কার প্রভাব পড়েছ লগ্নিকারীদের আস্থায়। শুধুমাত্র ভারত থেকে হওয়া লাভের টাকা দিয়েই দিয়েই ভারতে শেইনের ব্যবসায় অর্থায়ন করা হবে। আরও গুরুত্বপূর্ণ, সমস্ত তথ্য এবং অ্যাপ ভারতেই সংরক্ষণ করা হবে। শেইন সংস্থা এই তথ্য ভান্ডারের নাগাল পাবে না।

তবে, শেইন যে চার বছর ভারতের বাজারে ছিল না, তার মধ্যে আরবানিক, রোমওয়ে, অ্যাসোসের মত আরও অনেক ব্র্যান্ড সাশ্রয়ী মূল্যের ফ্যাশনেবল পোশাক দিয়ে এই বাজার দখল করার চেষ্টা করেছে। এই অবস্থায়, ফাস্ট-ফ্যাশনের বাজার পুনরুদ্ধার করতে পারে কিনা শেইন, সেটাই দেখার। প্রসঙ্গত , ২০২৩-এর মে মাসে সংস্থার মূল্যায়ন ছিল ৬৬০০ কোটি ডলার। ২০২৪-এর শুরুতে তা ৪৫০০ কোটি ডলারে নেমে এসেছে। এই অবস্থায়, রিলায়েন্সের হাত ধরে ভারতের বাজার ধরতে চাইছে শেইন। ভারত থেকে লাভ বাড়িয়ে চিনের উপর নির্ভরতা কমানোর লক্ষ্য নিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন ::

Back to top button