জানা-অজানা

সাপে কাটলে যা জানা জরুরি

সাপে কাটলে যা জানা জরুরি

দেশজুড়ে বন্যায় সাপে কাটা রোগী বাড়ছে। ইতিমধ্যে কিছু মৃত্যুর ঘটনাও ঘটেছে। এই ঋতুতে সাপে কাটা নিয়ে তাই কিছু বিশেষ সতর্কতা অবলম্বন করা জরুরি।
বর্ষাকালে ঝোপঝাড়, জঙ্গলে সাবধানে হাঁটতে হবে। কোনো গর্তে হাত দেওয়া যাবে না। রাতের বেলায় পথ চলতে আলো ও লাঠি সঙ্গে রাখা ভালো।
সাপে কাটলে ভয় পাবেন না। কারণ বেশির ভাগ সাপই বিষধর নয়।
কারও পায়ে বা হাতে সাপে কাটলে বসে পড়ে কাটার জায়গার কিছুটা ওপরে গামছা বা ওড়না দিয়ে গিট দিতে হবে। দড়ি বা সুতা দিয়ে শক্ত গিট দেওয়া যাবে না।
সাপের কামড়ের জায়গাটি পরিষ্কার কাপড় ভিজিয়ে মুছে ব্যান্ডেজে ঢেকে রাখতে হবে। আক্রান্ত স্থান কাটা বা সুচ ফোটানো যাবে না। কাপড়ের ওপর কিছুর প্রলেপ দেওয়া যাবে না।
সাপের কামড়ের পর রোগীর কথা বলতে অসুবিধা হলে, চোখের পাতা ভারী হলে, মুখ থেকে লালা ঝরলে বা রোগীর বমি হতে থাকলে বুঝতে হবে তাকে বিষধর সাপ কামড়েছে। এ ক্ষেত্রে দ্রুত রোগীকে ডাক্তারের কাছে নিতে হবে। সাপে কাটার ওষুধ, ‘এন্টি–স্নেক ভেনাম’ বিনা মূল্যে মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা ও উপজেলা হাসপাতালে পাওয়া যাচ্ছে।
বিষধর সাপের কামড়ের আধুনিক চিকিৎসা আছে। তাই ঝাড়ফুঁক, তাবিজ–কবজ আ কবিরাজি চিকিৎসার ওপর নির্ভর না করে নিকটস্থ হাসপাতালে যেতে হবে।

আরও পড়ুন ::

Back to top button