স্বাস্থ্য

৩০ বছরের পরও ভালো রাখুন ত্বক

৩০ বছরের পরও ভালো রাখুন ত্বক

৩০ বছরে পা রাখার পর থেকে ত্বক ও শরীরে অন্য ধরনের এক পরিবর্তন শুরু হয়। যৌবনের শেষ দিক, আর বার্ধক্যের দিকে ধীরপায়ে এগিয়ে চলা শুরু হয়। মানুষের জীবনে ৩০ বছর তাই একটা বড় পরিবর্তনের সময়।

সাধারণত বয়ঃসন্ধিকালে ত্বকের কিছু সমস্যা হয়। তবে ৩০ বছর বয়সে এসে সমস্যাগুলো হয় ভিন্ন ধরনের। ত্বকে ধীরে ধীরে বলিরেখা পড়তে শুরু করে। ব্রণও হয় কারো কারো। ত্বক তার জৌলুস হারাতে থাকে। ধূমপান, মদ্যপান, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ত্বকের সমস্যা আরো বাড়িয়ে দেয়। তাই এই সময় ত্বকের যত্নটা করা চাই আরো সচেতনভাবে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ ডাইজেস্ট জানিয়েছে ৩০-এ পা দেওয়ার পর ত্বক ভালো রাখার কিছু পরামর্শ।

• প্রতিদিন ত্বক পরিষ্কার করুন। ঘুমের আগে অবশ্যই মেকআপ ভালোভাবে পরিষ্কার করুন। আর চোখে আইক্রিম লাগান। প্রতিদিন সকালে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। ঘর থেকে বের হওয়ার আগে ময়েশ্চারাইজার আর সান ব্লক মাখুন। চর্ম বিশেষজ্ঞের মতামত নিয়ে ত্বকে এসব প্রসাধনী ব্যবহার করুন।

• শরীরকে আর্দ্র রাখুন। এক ঘণ্টা পরপর অবশ্যই পানি পান করুন। শরীর ও আবহাওয়ার অবস্থা বুঝে দিনে অন্তত দেড় থেকে দুই লিটার পানি পান করুন। তবে কিডনির রোগীরা পানি পানের পরিমাণটি চিকিৎসকের কাছ থেকে জেনে নেবেন।

• স্নানের পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

• অ্যান্টি অক্সিডেন্ট-জাতীয় খাবার খান। যেমন : বাদাম, গাঢ় সবুজ শাকসবজি, মিষ্টি আলু, কমলা রঙের শাকসবজি, গ্রিন টি ইত্যাদি খেতে পারেন।

• ফেসিয়াল ও শরীর ম্যাসাজ করলে ত্বক ভালো থাকে। এগুলো করতে পারেন মাঝে মাঝে।

• মানসিক চাপ ত্বকের ক্ষতি করে। মানসিক চাপ কমাতে ধ্যান, শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম, যোগব্যায়াম করতে পারেন। এসব বিষয়গুলো ৩০ বছর বয়সের পর ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

আরও পড়ুন ::

Back to top button