খেলা

বিশেষ সম্মাননা পেলেন জাদেজা-পুনম

বিশেষ সম্মাননা পেলেন জাদেজা-পুনম

ক্রীড়াঙ্গনে অসাধারণ ব্যক্তিগত সাফল্যের জন্য পুরস্কৃত হলেন ভারতীয় পুরুষ দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এবং নারী দলের লেগস্পিনার পুনম যাদব। তাদের অর্জুনা খেতাব দিয়েছে ভারত সরকার। গেল বৃহস্পতিবার নয়া দিল্লিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে এ পুরস্কার নেন তারা।

গেল এপ্রিলে এ পুরস্কারের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে চারজন ক্রিকেটারের নাম দেয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তাতে নাম ছিল মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহরও। দেশের অন্য খেলার অ্যাথলেটদের নামও ছিল। সার্বিক বিচার বিশ্লেষণ শেষে ১৯ অ্যাথলেটের মধ্য থেকে জাদেজা ও পুনমকে নির্বাচন করে জুরি বোর্ড।

চলতি ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রথম টেস্টে অনন্য অলরাউন্ডিং নৈপুণ্য প্রদর্শন করেন জাদেজা। হাফসেঞ্চুরির সঙ্গে ২ উইকেট নেন তিনি। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের চতুর্থ স্থানে উঠে এসেছেন এ অলরাউন্ডার। বিশ্বকাপেও দারুণ পারফরম্যান্স দেখান জাদেজা। সেমিফাইনালে ৫৯ বলে ৭৯ রানের লড়াকু ইনিংস খেলে ভারতকে ফাইনালের স্বপ্ন দেখান ৩০ বছর বয়সী ক্রিকেটার।

পুনম টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতীয় নারী দলের সর্বোচ্চ উইকেট শিকারি। আইসিসি র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে আছেন তিনি। গেল বছর টি-টোয়েন্টি ফরম্যাটে বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার ছিলেন এ লেগস্পিনার। ২৫ ইনিংসে ৩৫ উইকেট নেন তিনি।

আরও পড়ুন ::

Back to top button