স্বাস্থ্য

স্ট্রোকের ঝুঁকি কমায় পর্যাপ্ত ঘুম ও ব্যায়াম

স্ট্রোকের ঝুঁকি কমায় পর্যাপ্ত ঘুম ও ব্যায়াম

পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং সপ্তাহে একাধিক বার ব্যায়াম কার্যকরভাবে স্ট্রোকের ঝুঁকি কমায়। যুক্তরাষ্ট্রভিত্তিক নতুন এক গবেষণায় এমনটা দাবি করা হয়েছে।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, প্রতিদিন গড়ে সাত থেকে আট ঘণ্টা ঘুম এবং সপ্তাহে অন্তত তিন থেকে ছয় বার ৩০-৪০ মিনিট শারীরিক ব্যায়াম, স্বাস্থ্যকর জীবনযাপন প্রাপ্তবয়স্কদের স্ট্রোকের ঝুঁকি কমায়। তবে এরচেয়ে অনেক বেশি বা কম ঘুম স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে।

গবেষণার ফলাফলে দেখা যায়, যারা রাতে গড়ে সাত থেকে আট ঘণ্টা ঘুমিয়েছিলেন তারা অন্যদের চেয়ে ২৫ শতাংশ কম স্ট্রোকের মুখোমুখি হয়েছিলেন। অন্যদিকে, যারা রাতে আট ঘন্টার বেশি ঘুমিয়েছিলেন তাদের স্ট্রোকের পরিমাণ ছিল ১৪৬ শতাংশ। আর যারা রাতে সাত ঘন্টার কম করে ঘুমিয়েছিলেন তাদের মধ্যে ২২ শতাংশ স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন।

২০০৪ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত কম্পিউটারে সংরক্ষিত দুই লাখ ৮৮ হাজার ৮৮৮ জন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির স্বাস্থ্য, জীবনযাপন, ডেমোগ্রাফিক তথ্যসহ আরও কিছু বিষয় বিশ্লেষণ করেন গবেষকরা। ঘুমের পরিমাণ, শারীরিক কার্যাবলী যেমন, হাঁটা, সাঁতার কাটা, সাইকেল চালনা, বাগান করা ইত্যাদি স্ট্রোকের ক্ষেত্রে কী প্রভাব ফেলে তা বিশ্লেষণ করা হয়।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আন্তর্জাতিক স্ট্রোক সম্মেলনে গবেষণা নিবন্ধটি উপস্থাপন করা হয়।

আরও পড়ুন ::

Back to top button