বিচিত্রতা

কাজে মনোযোগ বাড়াতে অফিসেই ঘুম!

কাজে মনোযোগ বাড়াতে অফিসেই ঘুম!

অফিসে এসে কাজের ফাঁকে ঘুম! ভাবছেন বস দেখে ফেললে কি হবে? না জানি চাকরিটাই চলে যায়! কিন্তু না। অফিসে কাজের ফাঁকেই ঘুমোনোর সুযোগ পাচ্ছেন চীনের একটি প্রতিষ্ঠানের কর্মীরা। তাও আবার ঊর্ধ্বতন কর্মকর্তারই (বসের) নির্দেশে!

অভিনব এই পদক্ষেপ গ্রহনের এক বছরের মাথায় প্রতিষ্ঠানটির কর্মক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এনে দিয়েছে। কাজের ফাঁকে এই আধাঘন্টার ঘুম অন্তত ৩০ শতাংশ উৎপাদনক্ষমতা বাড়িয়ে দিয়েছে।

এ কীভাবে সম্ভব? ব্যাখ্যা করছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো, পর্যাপ্ত ঘুম হলে কাজে আন্তরিকতা বাড়ে-এমন উপলব্ধি থেকে প্রতিদিন যার যার চেয়ারে আধা ঘণ্টা করে ঘুমানোর নির্দেশ দিয়েছে গাংডং প্রদেশের ওই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী।

সংবাদ মাধ্যমগুলো জানায়, কয়েক বছর আগে সিদ্ধান্তটি অনুমোদন পাওয়ার পর যখন কার্যকর করা হয় তখন থেকেই প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি বাড়তে শুরু করে।

গাংডংয়ের প্রতিষ্ঠানটিতে অফিসেই ঘুমন্ত কর্মীদের ছবি ক্যামেরাবন্দি করেন ঝান ইউবিং নামে একজন আলোকচিত্রী। তিনি এ পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের ভিন্ন ভিন্ন ভঙ্গিতে ৪০ হাজারের বেশি ছবি ক্যামেরাবন্দি করেছেন। ঝান’র মতে, অফিসের ফাঁকে ঘুমের এই সিদ্ধান্ত বিশ্বব্যাপী উ‍ৎপাদন জগতে বিপ্লব ঘটিয়ে দেবে।

আরও পড়ুন ::

Back to top button