রাজ্য

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ ? তথ্য নিয়ে বিভ্রান্তি !

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ ? তথ্য নিয়ে বিভ্রান্তি !

 

বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী কে? বাচ্চারাও এর উত্তর জানে। কিন্তু উইকিপিডিয়ার এ কী মতিভ্রম হল! বলছে, বাংলার মুখ্যমন্ত্রী নাকি বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। গল্প নয়, একেবারে সত্যি। উইকিপিডিয়া খুললেই মিলছে এমন তথ্য।

দেখা দিচ্ছে, দিলীপ ঘোষ নাম লিখে গুগল করলে প্রথমেই তাঁর নামে যে উইকিপিডিয়া খুলছে বাঁ-দিকের কলমে জ্বলজ্বল করে লেখা, ‘এই মুহূর্তে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ’। তবে, তাঁর উইকিপিডিয়া পেজে ক্লিক করলে এমন তথ্য দেখা যায়নি। উইকিপিডিয়ার এই তথ্য বিভ্রান্তি তৈরি করবে বলে অনেকে মনে করছেন।

এ প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘এটা সম্পূর্ণ ভুল তথ্য। কে লিখেছে, কেন লিখেছে জানি না। কর্তৃপক্ষকে অনেকবার জানানো হয়েছে। এখনও সংশোধন হয়নি। অনলাইন ভ্রম সংশোধনের অনুরোধও গৃহীত হচ্ছে না।’ দিলীপের আরও দাবি, এমন আরও ভুল রয়েছে তাঁর উইকি পেজে।পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ ? তথ্য নিয়ে বিভ্রান্তি !

সাধারণত, যে কোনও তথ্য জানতে গুগল করলে উইকিপিডিয়া প্রথমে আসে। উইকিপিডিয়াই তুলে ধরে তারকাদের জীবনের খুঁটিনাটি। আর মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। তাঁর রাজনৈতিক জীবনও বর্ণময়। প্রথমবার বিধানসভা ভোটে জিতে বিধায়ক হন। প্রথমবার লোকসভা ভোটে জিতে সাংসদও হয়েছেন। দু’দুবার বিজেপির রাজ্য সভাপতি হয়েছেন। তা বলে সোজা মুখ্যমন্ত্রী! বিশেষজ্ঞরা বলছেন, তথ্য-ভণ্ডার হিসাবে উইকিপিডিয়া একেবারেই বিশ্বাসযোগ্য নয়। এমন নজির অনেক ক্ষেত্রেই রয়েছে। এমনকী যে কেউ এই তথ্য সম্পদনা করতে পারেন।

সুত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button