প্রযুক্তি

এবার লেনদেন‌ করতে পারবেন হোয়াটসঅ্যাপেও জেনে নিন কীভাবে করবেন !

এবার লেনদেন‌ করতে পারবেন হোয়াটসঅ্যাপেও জেনে নিন কীভাবে করবেন !

 

ওয়েবডেস্ক : হোয়াটসঅ্যাপ (WhatsApp) ছাড়া বর্তমান প্রজন্মের জীবন যেন অচল। নিত্য নতুন ফিচার নিয়ে এসে আরও জনপ্রিয় হয়ে উঠছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। নিজের জনপ্রিয়াতা আরও বাড়াতে এবার WhatsApp রোল আউট করতে চলেছে ‘হোয়াটসঅ্যাপ পে’ (WhatsApp Pay)।

২০১৮ সালে হোয়াটসঅ্যাপ পেমেন্টের বিটা ভার্সান লঞ্চ হয়েছিল। ২০১৯ সালের শেষে এই ফিচারটি ভারতে লঞ্চ হওয়ার কথা ছিল কিন্তু আইনি জটিলতার কারণে তা পিছিয়ে যেতে থাকে।

অবশেষে সব সকল ইউজারদয়ের কাছে এই পরিষেবা চলে এসেছে। ভারত সরকার দ্বারা জারি করা সামাজিক দুরত্ব নিশ্চিত করতেই মূলত এই ফিচারটিকে সামনে এনেছে সংস্থা।

এই ফিচারটি ব্যবহার করার জন্য আলাদা করে কোনও অ্যাপ ডাউনলোড করতে হবে না। ফোনে থাকা হোয়াটসঅ্যাপের মাধ্যেই এই ফিচারটি রয়েছে (আপডেটের মাধ্যমে আপনার ফোনে পৌঁছে যাবে)। হোয়াটসঅ্যাপ পেমেন্ট ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (NCPI) ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) এর উপর ভিত্তি করে তৈরি।

এবার লেনদেন‌ করতে পারবেন হোয়াটসঅ্যাপেও জেনে নিন কীভাবে করবেন !

 

হোয়াটসঅ্যাপ পেমেন্টে শুধুমাত্র Peer to Peer পেমেন্টের ওপর জোর দেওয়া হয়েছে। গ্রাহকদের এই পরিষেবা দেওয়ার জন্য ইতিমধ্যেই বেশ কিছু ব্যাঙ্কের সঙ্গে হাত মিলিয়েছে হোয়াটসঅ্যাপ। যেমন – আইসিআইসিআই ব্যাংক, এইচডিএফসি ব্যাঙ্ক, এক্সিস ব্যাংক আর স্টেট ব্যাঙ্ক। জেনে নিন কী করে ব্যবহার করবেন এই ফিচারটি।

সবার প্রথমে নিজের ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। এবার উপরে ডান দিকের কোনে থাকা তিনটি ডট-এ । এখানে আপনি পেমেন্ট অপশনটি দেখতে পাবেন। এবার পেমেন্টে ক্লিক করে ‘Add payment method’ অপশনটিতে । এবার এখানে নিজের ব্যাঙ্কের নাম তালিকে থেকে বেছে নিন।

এবার লেনদেন‌ করতে পারবেন হোয়াটসঅ্যাপেও জেনে নিন কীভাবে করবেন !

 

অ্যাপ আপনার বাঙ্কে রেজিস্টার মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন এসএমএস পাঠাতে বলবে। ‘Verify via SMS’-এ । এবার আপনি দেখতে পাবেন আপনার ফোন নম্বরের সঙ্গে যুক্ত সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট, আপনি যেটার থেকে লেনদেন করতে চান সেটা বেছে নিন। আপার পেমেন্ট অপশন তৈরি।

বার টাকা পাঠানোর জন্য, যাকে পাঠাতে চান তাঁর নামে গিয়ে চ্যাট ওপেন করুন। এরপর অ্যাটাচমেন্ট অপশনে গিয়ে পেমেন্টে ।

যদি সেই নম্বরে হোয়াটসঅ্যাপ পেমেন্ট অ্যাড করা থাকে তাহলে আপনি সেন্ড আর রিসিভ অপশন দেখতে পাবেন। এবার যত টাকা পাঠাতে চান টাইপ করে সেন্ডে । তারপর নিজের ইউপিআই পিন দিন। টাকা ট্রান্সফার হয়ে যাবে।

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button