বিচিত্রতা

মহিলার ছানি কাটতে গিয়ে হতবাক ডাক্তাররা, কী বেরিয়ে এল জানলে অবাক হয়ে যাবেন

মহিলার ছানি কাটতে গিয়ে হতবাক ডাক্তাররা, কী বেরিয়ে এল জানলে অবাক হয়ে যাবেন

দীর্ঘদিন ধরেই চোখের সমস্যায় ভুগছিলেন ৬৭ বছরের এক ব্রিটিশ মহিলা। চিকিৎসকেরা পরিস্থিতি দেখে তাঁর চোখে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন। অপারেশনের আগে রুটিন পরীক্ষার জন্য পাঠানো হয় ওই মহিলাকে। তাতে দেখা যায়, ওই মহিলার চোখে আটকে রয়েছে ২৭টি কন্ট্যাক্ট লেন্স! ঘটনার জেরে সম্পূর্ণ অবাক হয়ে যান তাঁরা।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, দীর্ঘ ৩৫ বছর ধরে এক বিশেষ ধরনের কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করছেন তিনি। লেন্সগুলি ব্যবহারের নিয়মই হচ্ছে একটি নির্দিষ্ট সময়ের পড়ে খুলে ফেলতে হয়। কিন্তু সেটি করেননি ওই মহিলা। ফলে তাঁর চোখেই লেন্সগুলি জমা হতে থাকে। পরে দৃষ্টি ক্রমশ ক্ষীণ হতে থাকায় চিকিৎসকের কাছে যান তিনি। ডাক্তারি পরীক্ষায় ধরা পড়ে বিষয়টি।

প্রথমে ১৭টি কন্ট্যাক্ট লেন্স দেখতে পান চিকিৎসকেরা। পরে আরও ১০টি কন্ট্যাক্ট লেন্স উদ্ধার হয়। এক চিকিৎসক জানিয়েছেন, ‘‘আমরা এই ধরনের ঘটনা আগে কখনও দেখিনি।

ওই মহিলার চোখের ভিতর প্রায় ২৭টি কন্ট্যাক্ট লেন্স আটকে ছিল। অথচ উনি কিছুই টের পাননি। এটাই আমাদের অবাক করেছে। কারণ এক্ষেত্রে চোখে প্রচণ্ড অস্বস্তি হওযার কথা।’’

জানা গিয়েছে, ওই মহিলার চোখের অস্ত্রোপচার আপাতত স্থগিত রাখা হয়েছে। ঘটনাটি জানতে পেরে তিনি নিজেও অবাক হয়ে গিয়েছেন। তাঁর কথায়, ‘‘মাঝেমধ্যে চোখে অস্বস্তি যে হত না, এমনটা নয়। কিন্তু বয়সের কারণেই সেটা হচ্ছে ভেবে গুরুত্ব দিইনি।

আরও পড়ুন ::

Back to top button