ঝাড়গ্রাম

উন্নয়ন যাত্রায় এক আকাশে ‘চাঁদ-সূর্য’ তৃণমূলের নেতা-বিধায়ক

উন্নয়ন যাত্রায় এক আকাশে ‘চাঁদ-সূর্য’ তৃণমূলের নেতা-বিধায়ক

 

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: ২১ জুলাই বুথে বুথে শহিদ দিবস পালনের ডাক দিয়ে ঝাড়গ্রাম জেলার নয়াগ্রামে পদযাত্রা করল নয়াগ্রাম ব্লক তৃণমূল। পদযাত্রার সামনে কয়েক হাজার কর্মীর সঙ্গে পাশাপাশি তৃণমূলের ঝান্ডা ধরে হাঁটলেন নয়াগ্রাম ব্লক তৃণমূলের সভাপতি উজ্জ্বল দত্ত ও নয়াগ্রামের বিধায়ক

দুলাল মুর্মু। নয়াগ্রামে বিরোধীরা বলেন, এক আকাশে চন্দ্র-সূর্য এক সঙ্গে দেখা যায় না। বিরোধীদের এই সমালোচনার ধার ভোঁতা করে দিয়েছেন নয়াগ্রামের দুই নেতা। লকডাউনের অনেক আগে থেকেই উজ্জ্বলবাবু ও দুলালবাবুকে একসঙ্গে দলীয় কর্মসূচিতে দেখা যাচ্ছে।

এবং খুব বেশি করে দেখা যাচ্ছে। সোমবার নয়াগ্রামের খড়িকামাথানি এলাকায় দুই নেতা পদযাত্রার সামনে নেতৃত্ব দিলেন। বুথে-বুথে ২১ জুলাইয়ের কর্মসূচি পালনের জন্য কর্মীদের নির্দেশ দিলেন। উজ্জ্বলবাবু বললেন, ‘‘এটা আমাদের উন্নয়ন যাত্রা। মানুষের কাছে মুখ্যমন্ত্রীর উন্নয়নগুলি সম্পর্কে প্রচার করছি।

আরও পড়ুন : হঠাৎ আকাশে দেখা মিলল রহস্যজনক সাদা বস্তু! যা ঘিরে হইচই

জঙ্গলমহলের মানুষ কী পেয়েছেন এবং কী-কী পাচ্ছেন, যা একান্তই মুখ্যমন্ত্রীর উদ্যোগ, সে সম্পর্কে জনগণকে নতুন করে মনে করিয়ে দেওয়া হচ্ছে।” দুলালবাবু ও উজ্জ্বলবাবু জানালেন, তাঁরা শুরু থেকেই যৌথ কর্মসূচি করেন।

আবার দলের প্রয়োজনে পৃথক কর্মসূচিও করেন। এই নিয়ে বিরোধীরা অহেতুক মিথ্যাভাষণ করছে। তবে তৃণমূলের কেউ কেউ কৌতুক করে বলছেন, এতদিনে তৃণমূলের নেতারা সিপিএমের কৌশলটা রপ্ত করতে পেরেছেন।

এক সময় ঝাড়গ্রামে দুই সিপিএম নেতার মধ্যে চরম গোষ্ঠাবাজি ছিল। কিন্তু দলের কর্মসূচিতে দু’জনে পাশাপাশি বসতেন। কথা বলতেন, হাসি ঠাট্টা করতেন। সাধারণ মানুষ বুঝতেও পারতেন না যে দু’জনের মধ্যে অহি-নকুলের সম্পর্ক।


শোনা যায়, প্রকাশ্যে যাতে তাঁদের দ্বন্দ্বের ফলে কর্মীদের মধ্যে কোনও প্রভাব না পড়ে সেই কারণে তাঁরা ‘ফিলগুড’ ভাব দেখাতেন। তৃণমূলেও কী তেমন সংস্কৃতি এসে পড়ল! জেলা তৃণমূলের নেতারা বলছেন, সংসারের থাকলে মান-অভিমান যেমন হয়, দলের মধ্যেও তেমন হয়। দুলালবাবু-উজ্জ্বলবাবুর মধ্যে

আরও পড়ুন : পরিত্যক্ত আমের বিচিতে বছরে আয় ৫ লক্ষাধিক টাকা

তেমন অসদ্ভাব নেই। পুরোটাই রটনা। কয়েকমাস আগে দুলালবাবু অসুস্থ হয়ে কলকাতার হাসপাতালে ভর্তি থাকাকালীন উজ্জ্বলবাবু দেখতে গিয়েছিলেন। তাদের মধ্যে সম্পর্ক যথেষ্ট ভাল।

কিন্তু রাজনীতির সেলেবদের সম্পর্কে গুঞ্জন পিছু ছাড়ে না। তাই নিয়মিত দুই নেতা কর্মসূচি করলেও বিরোধীরা টিপ্পনি কাটতে ছাড়ে না। সে সবে অবশ্য গুরুত্ব না দিয়েই সংগঠনের কাজ করে চলেছেন উজ্জ্বলবাবু ও দুলালবাবু।

আরও পড়ুন ::

Back to top button