খেলা

বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে ভারতীয় ক্রিকেট বোর্ড

বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে ভারতীয় ক্রিকেট বোর্ড

বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে অন্যায়ভাবে ডেকান চার্জাসকে বাদ দেয়ায় হায়দরাবাদের মিডিয়া গ্রুপ ডিসিএইচএলকে ৪ হাজার ৮০০ কোটি টাকা ক্ষতি পূরণ দিতে হবে বিসিসিআইকে।

২০০৮ সালে ডিসিএইচএল ১০৭ মিলিয়ন ডলারের বিনিময়ে ১০ বছরের জন্য হায়দরাবাদের ফ্রাঞ্চাইজি কিনেছিল। ২০০৯ সালে আইপিএলের দ্বিতীয় আসরেই রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে হারিয়ে চ্যাম্পিয়নও হয়েছে ডেকান চার্জার্স। কিন্তু ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে ডেকান চার্জার্সকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

এরপরই ফ্রাঞ্চাইজি মালিকরা বোম্বে হাইকোর্টে বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেন। এই ঘটনার কিছুদিন পরই আইপিএলে হায়দরাবাদ থেকে নতুন দল নেয়ার জন্য টেন্ডার ডাকে ভারতীয় ক্রিকেট বোর্ড। সানটিভি নেটওয়ার্ক নতুন দল নামায় সানরাইজার্স হায়দরাবাদ নামে।

এরপর হাইকোর্ট দু’পক্ষের এই সমস্যা মেটানোর জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিকে ঠাক্কারকে আর্বিট্রেটর নিযুক্ত করে। দীর্ঘ আট বছর পর শুক্রবার এই মামলায় জয়ী হল ডিসিএইচএল। ভারতীয় ক্রিকেট বোর্ডকে নির্দেশ দেয়া হয়েছে, সেপ্টেম্বরের মধ্যে ৪৮০০ কোটি টাকা মিটিয়ে দেয়ার।

আরও পড়ুন : গাছে চড়ে কথা বলতেন, আম্পায়ারের দুর্দশা কাটাতে নেটওয়ার্ক বসাল জিও

শোনা যাচ্ছে এই রায়ের বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে মামলা করতে পারে বিসিসিআই। বোর্ডের অন্তর্বর্তী সিইও হেমাঙ্গ আমিন বলেছেন, রায়ের কপি এখনও হাতে পাইনি। আগে কপি পাই। তারপর পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

মূলত আইপিএলের প্রতি আসরের শুরুর আগেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে ব্যাংক গ্যারান্টি দিতে হয় অংশগ্রহণকারী ফ্রাঞ্চাইজি মালিকদের। কিন্তু ডিসিএইচএল বিসিসিআইকে ১০০ কোটি টাকার ব্যাংক গ্যারান্টি দিতে ব্যর্থ হয়। যে কারণে আইপিএল থেকে সরিয়ে দেয়া হয় ডেকান চার্জার্সকে।

আরও পড়ুন : আর্থিক সমস্যা মেটাতে সাধের বিএমডবলিউ বিক্রি করছেন এই ভারতীয় অ্যাথলিট

২০১৭ সালেও আইপিএল থেকে বরখাস্ত হওয়া আরেক দল কোচি টাস্কার্স কেরালাও ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে মামলায় জিতে ছিল। তখন বিসিসিআইকে নির্দেশ দেয়া হয়েছিল ৮৫০ কোটি টাকা ক্ষতিপূরণ মিটিয়ে দেয়ার জন্য। সেই রায়ের বিরুদ্ধেও আদালতে যায় বিসিসিআই। সেই মামলাও এখনও নিষ্পত্তি হয়নি।

আরও পড়ুন ::

Back to top button