খেলা

২০২৩ বিশ্বকাপ পর্যন্ত বোর্ড প্রেসিডেন্ট পদে সৌরভেই আস্থা গাভাসকরের

গড়াপেটায় জর্জরিত ভারতীয় ক্রিকেটের কঠিন সময়ে অধিনায়ক হিসেবে দলের দায়িত্ব নিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। নতুন টিম ইন্ডিয়ার জন্ম দিয়েছলেন বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট। সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্ব ভারতীয় ক্রিকেটের এক গৌরবের অধ্যায়, তা নিয়ে সন্দেহ নেই কারোর।

এবার অধিনায়ক সৌরভের পাশাপাশি প্রশাসক সৌরভের প্রশংসায় পঞ্চমুখ হলেন কিংবদন্তী ব্যাটসম্যান সুনীল গাভাসকর। অধিনায়ক হিসেবে অন্ধকার সময়ে যেভাবে ভারতীয় ক্রিকেটের উত্তরণ ঘটিয়েছিলেন সৌরভ, ঠিক সেইভাবেই প্রশাসক হিসেবেও কঠিন সময়ে বিসিসিআইয়ের উত্তরণ সৌরভই ঘটাতে পারবে বলে আশাবাদী লিটল মাস্টার।

কিন্তু লোধা কমিশনের নিয়ম বা বোর্ডের নয়া সংবিধান অনুযায়ী ভারতীয় ক্রিকেটে প্রসাসক পদে একটানা ৬ বছরের বেশি কেউ থাকতে পারবে না। সেক্ষেত্রে সৌরভের সিএবি সভাপতি হিসেবে ৫ বছরের বেশি সময় অতিক্রান্ত করেছেন, আর বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবেও প্রায় একবছর হতে চলেছে। ফলে ৬ বছরের মেয়াদ কাল উত্তীর্ণ হয়ে গিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

[ আরও পড়ুন : ‘কেরিয়ারের শেষ প্রাপ্য সম্মানটা পেলাম না : যুবরাজ ]

একইসঙ্গে মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে বিসিসিআই সচিব অমিত শাহ পুত্র জয় শাহের। যদিও প্রশাসক সৌরভ ও তার টিমের মেয়াদ বৃদ্ধির জন্য শীর্ষ আদালতে আবেদন করেছে বিসিসিআই। ১৭ অগস্ট যার পরবর্তী শুনানি হবে।

মুম্বইয়ের এক পত্রিকায় সাক্ষাত্‍কার দিতে গিয়ে টেস্ট ক্রিকেটে প্রথম ১০ হাজার রানের মালিক বলেছেন,’বোর্ডের মামলার শুনানি পিছিয়ে দেওয়ায় ভারতীয় ক্রিকেটে কাজকর্মে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। হ্যাঁ, দেশের সর্বোচ্চ আদালতে ক্রিকেটের চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ মামলা নিশ্চয়ই আছে। কিন্তু ভারতীয় ক্রিকেটপ্রেমীরা অধীর আগ্রহে এই রায়ের দিকে তাকিয়ে আছে।

ব্যক্তিগত ভাবে আমি সৌরভ ও তার দলকে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত কাজ চালিয়ে যেতে দেখতে চাই। এ বার দেখা যাক আদালতে কী হয়। তবে সৌরভ যে ভাবে অধিনায়ক হিসেবে ভারতীয় দলের উত্তরণ ঘটিয়েছিল অন্ধকারাচ্ছন্ন সময়ে, ফিরিয়ে এনেছিল ক্রিকেটপ্রেমীদের বিশ্বাস, তেমনই এ বারও বোর্ডের প্রশাসনে সৌরভের টিম তা করতে পারে বলে মনে হচ্ছে।’

[ আরও পড়ুন : আইপিএল শুরুর আগেই সরে যাচ্ছে স্পনসররা, চাপ বাড়ছে বোর্ড কর্তৃপক্ষের ]

অপরদিকে আইসিসি-র চেয়ারম্যান হিসেবেও সৌরভকে দেখতে চাইছেন অনেকেই। কিন্তু সুনীল গাভাসকর ইচ্ছে বিপদের দিনে বিসিসিআইকেই সঠিক পথে এগিয়ে নিয়ে যান সৌরভ গঙ্গোপাধ্যায়।

 

সুত্র: Asianet বাংলা

আরও পড়ুন ::

Back to top button