জানা-অজানা

হোটেলের ঘরে কিংবা শপিং মলের ট্রায়াল রুমে গোপন ক্যামেরা আছে কি না তা জানবেন কীভাবে?


হোটেলের ঘরে কিংবা শপিং মলের ট্রায়াল রুমে গোপন ক্যামেরা আছে কি না তা জানবেন কীভাবে?

শপিং মলে কিংবা বড় দোকানে গিয়ে পছন্দসই ফ্যাশন বেল জামা কিনেই ওমনি ট্রায়াল রুমে দৌড়ে, পরে দেখে নেওয়া ফিটিংস হচ্ছে কি না। আর ফিটিংস হলেই একেবারে পয়সা পেমেন্ট করে সোজা বাড়ি, কি মা কোনও জায়গায় বেড়াতে গিয়ে হোটেলের রুমে পোশাক পরিবর্তন থেকে সময় কাটানো এসব আমাদের কাছে এক মহানন্দের বিষয়, কিন্তু এই অভ্যাসের মাঝেই যে ঘাপটি মেরে বিপদ লুকিয়ে আছে তা বোধ হয় আমরা কল্পনাও করতে পারি না।

কিন্তু প্রযুক্তির দুনিয়ায় আজ অসম্ভব বলে কিছুই হয় না তাই তো এই ট্রায়াল রুম কিংবা হোটেলের ঘর দুটি জায়গাতেই গোপনে ক্যামেরা থাকতে পারে এমনটা আমরা ভাবলেও তা যেন ভাবনার বাইরে।

তবে আজকের দিনে কিন্তু হামেশাই এসব ঘটনা ঘটে থাকে আর সংবাদমাধ্যমের দৌলতে তা আমরা জানতে পারি। তবুও ট্রায়াল রুমে যাওয়া কিংবা বেড়াতে গিয়ে হোটেলের ঘরে থাকা এই অভ্যাসের বদল আমরা করতে পারব না ।

কিন্তু কথাতেই আছে সাবধানের মার নেই তাই আগে থেকে যদি সতর্ক হওয়া যায় সে ক্ষেত্রে বিপদ আটকানো সম্ভব।দেখে নেওয়া যাক কী ভাবে হোটেল কিংবা ট্রায়াল রুমে গোপন ক্যামেরা আছে তা ধরতে পারবেন আপনি।

  • হাইড ক্যামেরা ডিটেক্টর অ্যাপটি ডাউনলোড করুন- কোথায় ক্যামেরা আছে তা আমাদের খালি চোখে দেখতে পাওয়া সম্ভব নয় কিন্তু যদি নিজের স্মার্টফোনে এই অ্যাপটি ডাউনলোড করা থাকে সে ক্ষেত্রে বোতামের মতো বা বড় গোপন ক্যামেরাটি সহজেই খুঁজে পাওয়া সম্ভব। তার জন্য এই অ্যাপটির মধ্যে বাঁদিকের রেডিয়েশন মিটারে ক্লিক করতে হবে। তার পর একটি লাইন খুঁজে পাওয়া যাবে যে লাইনটি আপনার আশেপাশে কোনও গোপন ক্যামেরা আছে কি না সেই দিকে নির্দেশ দেবে। সিগন্যাল পাওয়ার সঙ্গে সঙ্গে অবশ্যই মোবাইল থেকে সরিয়ে নিয়ে পাশের জিনিসগুলিকে স্ক্যান করতে হবে এবং রেডিয়েশনের মাধ্যমে কোনটিতে গোপন ক্যামেরা আছে তা সহজেই ধরা পড়বে।

 

    • ক্যামেরা ডিটেক্টর- ক্যামেরা ডিটেক্টরের মাধ্যমে উক্ত গোপনে কোথায় ক্যামেরা আছে তা খুঁজে পাওয়া সম্ভব। এটি বাজারে বা দোকানে আলাদাভাবে কিনতে পাওয়া যায় এটিকে সঙ্গে করে নিয়ে গেলে খুবই সুবিধা হবে আপনার।

তাহলে গোপন ক্যামেরা খোঁজার উপায় গুলি জেনে নিলেন তাই এবার সাবধান থাকুন সতর্ক থাকুন সতর্ক করুন সকলকে।

আরও পড়ুন ::

Back to top button