জাতীয়

প্রবল বর্ষণে বিপর্যস্ত মুম্বই

প্রবল বর্ষণে বিপর্যস্ত মুম্বই

এমনিতেই প্রবল বৃষ্টিতে দিশেহারা অবস্থা মুম্বইয়ের। তার উপর আগামী কয়েক ঘণ্টায় মুম্বই-সহ কয়েকটি জায়গায় অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। যার জেরে ২০০৫ সালের মতো মুম্বইয়ে বন্যার পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে মুম্বইয়ের অনেক জায়গাই জলমগ্ন হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে ফের অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হওয়ায় মুম্বইবাসীকে বাড়ি থেকে না বেরনোর পরামর্শ দিয়েছে মুম্বই পুলিশ। পুলিশের তরফে আবেদন করা হয়েছে, ‘খুব জরুরি প্রয়োজন না হলে শহরবাসীকে বাড়ি থেকে না বের হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। সমস্ত রকম সতর্কতা অবলম্বন করুন এবং সমুদ্র তীরবর্তী এলাকা বা জলমগ্ন এলাকাগুলিতে যাবেন না।’

ইতিমধ্যেই রাস্তা এবং রেললাইনে জল জমে বেশ কয়েকটি রুটে বাস এবং ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছে। মুম্বই ছাড়াও পশ্চিম মহারাষ্ট্রের কোলাপুর, সাতারা এবং থানে জেলাতেও প্রবল বর্ষণ শুরু হয়েছে।

[ আরও পড়ুন : অযোধ্যায় ডাক পেলেন না রবিশঙ্কর,জেনে নিন বিস্তারিত ]

মুম্বইয়ের চেম্বুর, পারেল, হিন্দমাতা, ওয়াডালার মতো নিচু এলাকাগুলি ইতিমধ্যেই জলমগ্ন হয়ে পড়েছে। জল জমে ইতিমধ্যেই সিএসএমটি- ভাসি, সিএসএমটি- কুরলা, চার্চগেট- কুরলা স্টেশনের মধ্যে রেল যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছে।

প্রাকৃতিক এই দুর্যোগের মধ্যে উদ্ধারকাজ চালাতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৫টি দলকে মহারাষ্ট্রের বিভিন্ন প্রান্তে মোতায়েন করা হয়েছে। যে এলাকাগুলিতে প্রবল বর্ষণের জেরে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, সেখানকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে শুরু করেছে প্রশাসন। স্কুলগুলিকে অস্থায়ী আশ্রয় কেন্দ্র হিসেবে তৈরি রাখা হয়েছে।

ভারী বর্ষণের সঙ্গে উপকূলবর্তী এলাকাগুলিতে প্রবল বেগে হাওয়া বইতে শুরু করেছে। যার ফলে মুম্বইয়ের জওহরলাল নেহরু বন্দরের ভারী ক্রেন পর্যন্ত হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে। বম্বে স্টক এক্সচেঞ্জের ভবনের মাথায় থাকা বোর্ডও উপড়ে গিয়েছে।

[ আরও পড়ুন : অপেক্ষায় অযোধ্য়া, জেনে নিন প্রধানমন্ত্রীর আগামিকালের কর্মসূচি ]

 

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button