জাতীয়

৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে না লোকাল ও দূরপাল্লার ট্রেন

৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে না লোকাল ও দূরপাল্লার ট্রেন
প্রতীকী ছবি

করোনা পরিস্থিতি এখনই স্বাভাবিক হচ্ছে না। লকডাউন কাটিয়ে দেশকে স্বাভাবিক ছন্দে ফেরাতে শুরু হয়েছে আনলক প্রক্রিয়া। কিন্তু এখনই যে সমস্ত পরিষেবা চালু করা হবে না তা কার্যত স্পষ্ট। সেপ্টেম্বরের শেষপর্যন্ত বন্ধ থাকবে ট্রেন (Train) পরিষেবাও। অর্থাত্‍ পরিস্থিতি স্বাভাবিক হলে অক্টোবরের গোড়া থেকেই ট্রেন পরিষেবা স্বাভাবিক হতে পারে। সোমবার ভারতীয় রেলের (Indian Railways) তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়েছে।

মার্চ মাসের শেষ থেকে ট্রেনের চাকা আর গড়ায়নি। মে মাসের গোড়া থেকে কিছু শ্রমিক ট্রেন চললেও পুরোপুরি বন্ধ ছিল লোকাল, মেল, এক্সপ্রেস, প্যাসেঞ্জার ট্রেন। পরে অনুমতি নিয়ে কিছু বিশেষ এক্সপ্রেস চালানো শুরু হয়। কিন্তু তাও নানান নিয়মবিধি মেনে। মার্চ থেকে এখনও বন্ধই রয়েছে লোকাল ট্রেন পরিষেবা।

[ আরও পড়ুন : প্রতি সেকেন্ডে ৪০০ জিবি স্পিড, দ্বীপরাজ্যের দূরত্ব ঘোচালেন মোদী ]

রেলের নয়া বিজ্ঞপ্তি বলছে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সেই চাকা গড়ানোর কোনও সুযোগও নেই। প্রসঙ্গত, পুরনো বিজ্ঞপ্তি অনুযায়ী, ১২ আগস্ট পর্যন্ত ট্রেন বন্ধ রাখার কথা ছিল। এদিন সেই মেয়াদ আরও দেড় মাস বাড়িয়ে দেওয়া হল।

প্রসঙ্গত, দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এমন পরিস্থিতিতে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, ট্রেন, মেট্রো ও বিমান পরিষেবা ছাড়া বাকি সবই মোটামুটি স্বাভাবিক। ভিড় এড়াতে এখনই এই পরিষেবাগুলি চালু করতে চাইছে না কেন্দ্র সরকার। এদিকে লোকাল ট্রেনের উপর বহু মানুষের জীবন-জীবিকা নির্ভরশীল।

ট্রেন বন্ধ থাকায় তাঁদের কার্যত হাঁড়ি চড়ছে না। দূর থেকে যারা কাজে আসেন, তাঁরাও কর্মহীন। অথবা কষ্ট করে কর্মস্থলে আসছেন। এই বিজ্ঞপ্তি যে তাঁদের হয়রানি আরও খানিকটা বাড়িয়ে দেবে, তা বলার অপেক্ষা রাখে না। এদিকে স্বাভাবিক পরিষেবা বন্ধ থাকায় রেলেও কোষাগারে টান পড়েছে।

[ আরও পড়ুন : Breaking : করোনা আক্রান্ত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ]

 

 

সূত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button