কলকাতা

এবার হাতের মুঠোয় সব তথ্য,অ্যাপ আনল কলকাতা মেট্রো

এবার হাতের মুঠোয় সব তথ্য,অ্যাপ আনল কলকাতা মেট্রো

কলকাতা মেট্রো যাত্রীদের জন্যে এ বার সুখবর। মেট্রো ভবনের আধিকারিকরা নিজেরাই বানিয়ে ফেললেন অ্যাপ। কলকাতার মেট্রো সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে এই অ্যাপ থেকেই। মেট্রো রেলের আধিকারিকরা নিজেরাই এই অ্যাপ বানিয়েছেন। আগে বেসরকারি কোনও সংস্থা বা CRIS এই ধরণের অ্যাপ তৈরি করে দিত।

এ বার সেই কাজ করলেন মেট্রো রেলের দুই আধিকারিক। শনিবার থেকেই গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে এই মেট্রো রেল অ্যাপ। করোনা পরবর্তী পরিস্থিতিতে মেট্রো পরিষেবা কেমন হবে তা এখনও নিশ্চিত করে জানাতে পারেনি কেউই। আপাতত পরিষেবা চালু করা হচ্ছে না। যখন মেট্রো চালু হবে তখন, সামাজিক দুরত্ব বা চিকিত্‍সকদের পরামর্শ মেনেই চলবে মেট্রো। সেই সময় অনলাইনের দিকে ঝুঁকছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

[ আরও পড়ুন : ‘বাবা চিকিত্‍সায় সাড়া দিচ্ছেন, আমাদের মধ্যে দ্রুত ফিরবেন’: প্রণব-পুত্র অভিজিত্‍ ]

মেট্রো রেলের আধিকারিকদের তৈরি করে এই অ্যাপে থাকছে সময় সারণী। নোয়াপাড়া থেকে কবি সুভাষ ও সল্টলেক সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম পর্যন্ত ট্রেন চলার সময় দেওয়া আছে। মোট ১৮টি বিষয়ে সাহায্য পাওয়া যাবে এই অ্যাপ। থেকে। যার মধ্যে থাকছে, প্যাসেঞ্জার সার্ভিস আপডেট, স্টেশন ইনফরমেশন, ট্রেনের সময় সারণী, ফেয়ার স্ট্রাকচার, ইনস্ট্রাকশনস ফর প্যাসেঞ্জার, সিকিউরিটি চেক, এস্ক্যালেটর ব্যবহার, লিফট ব্যবহার, প্ল্যাটফর্মে কি কি করবেন, ট্রেনের মধ্যের অবস্থা, মেট্রোয় কোন কোন জিনিষ নিষেধ, অপরাধ ও জরিমানা।

এবার হাতের মুঠোয় সব তথ্য,অ্যাপ আনল কলকাতা মেট্রো

এ ছাড়া থাকবে টেন্ডার প্রক্রিয়ার সমস্ত ব্যবস্থা। গোটা দেশের রেলের বিভিন্ন প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া দেখা যাবে এই অ্যাপ থেকে। এর পাশাপাশি যাত্রীদের জন্য আরও সুবিধা থাকছে। এতে থাকছে অনলাইন রিচার্জ করার ব্যবস্থা। যাঁরা মেট্রোর স্মার্ট কার্ড হোল্ডার, তাঁরা এই অ্যাপ থেকে সুবিধা পাবেন।

গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। আপাতত ওয়েবসাইট মারফত অ্যাপ কাজ করছে। তবে রেল আধিকারিকদের বক্তব্য গোটা দেশের রেলের টেন্ডার প্রক্রিয়ায় যাঁরা অংশগ্রহণ করতে চান তাঁদের সবচেয়ে সুবিধা দেবে এই মেট্রো রেল অ্যাপ।

 

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button