জাতীয়

উচ্চমাধ্যমিকে প্রথম বিভাগে পাশ করা ছাত্রীদের স্কুটি দেবে এই রাজ্যের সরকার

উচ্চমাধ্যমিকে প্রথম বিভাগে পাশ করা ছাত্রীদের স্কুটি দেবে এই রাজ্যের সরকার

উচ্চ মাধ্যমিকে প্রথম বিভাগে পাশ করা ছাত্রীদের পুরস্কার হিসেবে স্কুটি দিচ্ছে অসম সরকার। অসমের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বুধবার এই ঘোষণা করেছেন। একইসঙ্গে রাজ্যের কলেজগুলিতে ২৫ শতাংশ আসন রাজ্যের উচ্চমাধ্যমিক পাশ করা ছাত্রছাত্রীদের জন্য সংরক্ষিত রাখা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

অসমে উচ্চমাধ্যমিক পাশ করা ছাত্রছাত্রীদের জন্য সুখবর শোনালেন শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। বুধবার অসমের শিক্ষামন্ত্রী জানিয়েছেন, সব কলেজে ২৫ শতাংশ আসন রাজ্যের উচ্চমাধ্যমিক পাশ করা ছাত্রছাত্রীর জন্য সংরক্ষিত রাখা হবে।

একইসঙ্গে এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া ২২ হাজার ছাত্রীকে পুরস্কার স্বরূপ রাজ্য সরকারের পক্ষ থেকে স্কুটি দেওয়া হবে।

[ আরও পড়ুন : চেন্নাইয়ের আর্তজনের মুখে খাবার তুলে দিল ঝাড়গ্রামের স্কুলপড়ুয়া তৃষা সিনহা ]

অসম শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এবছর ২৫ জুন অসমে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ফল প্রকাশিত হয়েছে। মোট পরীক্ষার্থীর ৭৮.২৮ শতাংশ পাশ করেছেন। রাজ্য সরকার পড়ুয়াদের উত্‍সাহ দিতে ‘প্রজ্ঞান ভারতী’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে।

সেই প্রকল্পের মাধ্যমেই পড়ুয়াদের উত্‍সাহ দিতে নানা পরিকল্পনা করেছে রাজ্য সরকার। এই প্রকল্পের আওতায় এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রথম ডিভিশনে পাশ করা রাজ্যের ২২ হাজার ছাত্রীকে স্কুটি উপহার দিচ্ছে রাজ্য সরকার।

 

সূত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button