বিচিত্রতা

নিনজা জাদুঘরে চুরি নিনজা কায়দায়

নিনজা জাদুঘরে চুরি নিনজা কায়দায়

গভীর রাতে নিনজাদের মতোই নিঃশব্দে এসেছিল তারা। অন্ধকারে মিশে তাদের আসা-যাওয়ার বিষয়টি প্রথমে কেউই টের পায়নি। মাত্র তিন মিনিটের মধ্যে টাকাভর্তি ১৫০ কেজি ওজনের একটি সিন্দুক নিয়ে উধাও হয়ে যায় তারা। ঘটনাটি ঘটেছে জাপানের একটি নিনজা জাদুঘরে।

ইগা-রিউ নিনজা জাদুঘর নামের ওই জাদুঘরের কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার জানায়, গত সোমবার স্থানীয় সময় রাত দেড়টার দিকে জাদুঘরে সতর্কসংকেত বেজে ওঠে। এরপর পুলিশে খবর দেওয়া হয়। তবে এর আগেই চোরের দল ১৫০ কেজি ওজনের সিন্দুকটি চুরি করে নিয়ে যায়। ওই সিন্দুকে ১০ লাখ ইয়েন (৮ লাখের কিছু বেশি টাকা) ছিল। সপ্তাহান্তে যে প্রায় ১ হাজার ১০০ জন দর্শনার্থী জাদুঘরে এসেছিলেন, তাঁদেরই টিকিট বিক্রির টাকা সেগুলো।

[ আরও পড়ুন : ফেসবুকে পরিচয়ে বিয়ে, নতুন স্বামীকে নিয়ে প্রথম স্বামীর বাড়িতেই সংসার! ]

ইগা-রিউ নিনজা জাদুঘরটি নিনজার ইতিহাস ধরে রাখতে প্রতিষ্ঠা করা হয়েছিল। এটি জাপানের রাজধানী টোকিও থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ইগা শহরে অবস্থিত। এই শহরে দুটি বিখ্যাত নিনজা গোষ্ঠীর বসবাস। এখানকার মাই বিশ্ববিদ্যালয় ২০১৭ সালে বিশ্বের প্রথম নিনজা গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করে। পরের বছর ২০১৮ সালে এখানে নিনজার ওপর স্নাতক বিষয় খোলা হয়।

নিনজারা ছিল মার্শাল আর্টসে পারদর্শী। মধ্যযুগে জাপানে সামন্তরাজাদের অধীনে গুপ্তচরবৃত্তি করত তারা। আঁধারে ছায়ার মতো এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যেতে পারত তারা। গুপ্তচরবৃত্তি আর নিঃশব্দে চারণের জন্যই বিখ্যাত ছিল এই নিনজারা।

নিনজা জাদুঘরে চুরি নিনজা কায়দায়

পর্যটন-আকর্ষী ইগা-রিউ নিনজা জাদুঘরে কেবল নিনজাদের বিভিন্ন নিদর্শনই প্রদর্শন করা হয় না, দর্শনার্থীরা চাইলে তাদের শেখানো হয় নিনজাদের কৌশলও। এসব কৌশলের মধ্যে তারকা আকৃতির একধরনের অস্ত্র ছোড়া অন্যতম। এ ছাড়া নিনজাদের নানা কসরতও প্রদর্শন করা হয় এখানে।

জাপানের সংবাদ সংস্থা কিয়োদো জানায়, ঘটনার সময় জাদুঘরে কোনো কর্মী ছিলেন না। খবর পেয়ে পুলিশ গিয়ে আবিষ্কার করে, চোরেরা জাদুঘরের প্রবেশদ্বার ভেঙে অফিসকক্ষে ঢুকেছিল। দরজা ভাঙতে তারা শাবল ব্যবহার করেছে। তবে এভাবে নিঃশব্দে এসে ১৫০ কেজি ওজনের একটি সিন্দুক নিয়ে চোরেরা পালাল কীভাবে, তা এখনো পরিষ্কার হতে পারেননি তদন্তকারীরা।

[ আরও পড়ুন : স্বামী খুব ভালোবাসে, ঝগড়া করে না; এই কারণে ডিভোর্স চাইলেন স্ত্রী! ]

জাদুঘরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মাত্র তিন মিনিটে চোরেরা কাজটি সেরেছে। ঘটনাটি নিঃসন্দেহে পরিকল্পিত।

নিশ্চিত বলা যায়, চোরেরা জাদুঘরের সব কর্মীর ওপর নজর রাখছিল।

আরও পড়ুন ::

Back to top button