আন্তর্জাতিক

রাশিয়া প্রস্তুত করলো দ্বিতীয় করোনা ভ্যাকসিন, যেখানে নেই কোনো সাইড এফেক্ট

রাশিয়া প্রস্তুত করলো দ্বিতীয় করোনা ভ্যাকসিন, যেখানে নেই কোনো সাইড এফেক্ট

মকরোনার ভ্যাকসিন আবিষ্কারে সবচেয়ে আগে এগিয়ে রয়েছে রাশিয়া।রাশিয়া কিছুদিন আগে করোনার একটি ভ্যাকসিন আবিষ্কার করেছিল এবং তার কিছুদিন যেতে না যেতেই রাশিয়ার দ্বিতীয় আরেকটি করোনাভাইরাস এর ভ্যাকসিন আবিষ্কার করে ফেলল ।

রাশিয়ার কান্ড দেখে চমৎকিত সমগ্র বিশ্ব আবার অন্যদিকে খুশিতে আত্মহারা রয়েছেন সমগ্র বিশ্ব। কারণ করোনার ভ্যাকসিন আবিষ্কার হলে লাখ লাখ মানুষের জীবন বেঁচে যাবে এবং প্রত্যেকটি দেশ শান্তিতে থাকতে পারবে।

বিশ্বের সর্বপ্রথম করোনা ভ্যাকসিন স্পুটনিক V (Sputnik V) প্রস্তুত করে ইতিমধ্যেই নজির সৃষ্টি করেছে। এবার সেই রাশিয়াই নিয়ে এল আরও একটি আনন্দ সংবাদ। প্রস্তুত দ্বিতীয় করোনা ভ্যাকসিন এপিভ্যাককরোনা (EpiVacCorona)।

[  আরও পড়ুন : রেশমি পোকা থেকে করোনা ভ্যাকসিন তৈরি করবে জাপান  ]

সমগ্র বিশ্ববাসীর চেষ্টা করেও এর ভ্যাকসিন আবিষ্কার করতে পারছে না এবং রাশিয়া এক মাস যেতে না যেতেই 2 টি ভ্যাকসিন আবিষ্কার করে ফেলল।বিশ্ববাসীকে আবারও হতবাক করে দিয়েছে রাশিয়া।সাইবেরিয়ার ওয়ার্ল্ড ক্লাস ভাইরোলজি ইনস্টিটিউটেই এই এপিভ্যাককরোনা ভ্যাকসিন প্রস্তুত করা হয়েছে। সম্ভবত সেপ্টেম্বরেই এর চূড়ান্ত ট্রায়াল সম্পন্ন হবে বলেও জানা গিয়েছে।

সবথেকে গুরুত্ব পূর্ণ দিকটি হল, প্রথম ভ্যাকসিনে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা গেলেও, এই দ্বিতীয় ভ্যাকসিনে থাকছে না কোন পার্শ্বপ্রতিক্রিয়া, এমনটাই জানা গিয়েছে।

এই ভ্যাকসিনেরও দুটি ডোজ দেওয়া হবে বলে জানা গিয়েছে। প্রথম ডোজ দেওয়ার ১৪ থেকে ২১ দিনের মধ্যে দ্বিতীয় ডোজটি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

 

সুত্র : বেঙ্গল প্রভাকর

আরও পড়ুন ::

Back to top button